অঁরি-আগুয়েরোকে ছাড়িয়ে সালাহ

0
663

খেলা ডেস্ক: কী ছিল না এই ম্যাচে! প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়া। পরে কোনোভাবে ম্যাচে ফিরে আসা। এরপর যখনই ড্রয়ের শঙ্কা জেঁকে বসছিল লিভারপুল শিবিরে, তখনই ত্রাতার ভূমিকায় আবির্ভূত হলেন দলের আক্রমণভাগের সবচেয়ে বড় ভরসা মোহাম্মদ সালাহ। একক নৈপুণ্যে দৃষ্টিনন্দন এক গোল করে জানিয়ে দিলেন, ফর্ম ক্ষণস্থায়ী হতে পারে, কিন্তু মান চিরস্থায়ী। গোলটি দিয়ে রেকর্ড বইয়ে সালাহ পেছনে ফেলেছেন অঁরি-আগুয়েরোকেও।

বেশ কিছু দিন ধরেই গোল পাচ্ছিলেন না সালাহ। দিনের হিসাব করলে ৫৫ দিন, ম্যাচের হিসাব করলে ৮ ম্যাচ। গত মৌসুমে ম্যাচের পর ম্যাচ গোল করে যাওয়া স্ট্রাইকারের ৮ ম্যাচ গোলহীন থাকাটা নেতিবাচকই বটে। অথচ এই মৌসুমেও ১৭টা গোল হয়ে গিয়েছিল, কিন্তু ১৮তম গোলটাই যেন আসতে চাচ্ছিল না। ফলে সালাহ আরেকটি মাইলফলকের দেখা পাচ্ছিলেন না। সেটি ইংলিশ প্রিমিয়ার লিগে ৫০ গোলের মাইলফলক।

কাল সাউদাম্পটনের বিপক্ষে গোল করে সালাহ দেখা পেলেন এই মাইলফলকের। প্রিমিয়ার লিগে মাত্র ৬৯ ম্যাচে ৫০ গোল করলেন তিনি। ৮ ম্যাচের গোলখরা না থাকলে হয়তো ৬১ ম্যাচেই ৫০ গোল হয়ে যেত সালাহর। তবে ৬৯ ম্যাচে এই কীর্তি গড়েই তিনি পেছনে ফেলেছেন থিয়েরি অঁরি ও সার্জিও আগুয়েরোর মতো তারকাদের। এক ক্লাবের হয়ে সবচেয়ে কম সময়ে ৫০ গোল করার দিক দিয়ে সালাহ পেছনে ফেলেছেন তাঁদের। আর্সেনালের হয়ে ৫০ গোলের মাইলফলক ছুঁতে সাবেক ফরাসি স্ট্রাইকার থিয়েরি অঁরির লেগেছিল ৮৩ ম্যাচ, একই কীর্তি ম্যানচেস্টার সিটির হয়ে গড়তে সার্জিও আগুয়েরোর লেগেছে ৮১ ম্যাচ।

এই তালিকায় সালাহর পেছনে আছেন ফার্নান্দো তোরেস ও কার্লোস তেভেজের মতো তারকারাও। দুজনের ৫০ গোল করতে লেগেছিল যথাক্রমে ৭২ ও ৮২ ম্যাচ। দ্রুততম ৫০ গোলের রেকর্ডটি ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়েরারের। ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করতে শিয়েরারের লেগেছিল ৬৬ ম্যাচ। ম্যানচেস্টার ইউনাইটেডের ডাচ স্ট্রাইকার রুদ ফন নিস্টলরয়ের লেগেছে ৬৮ ম্যাচ।

তবে লিভারপুলের সবচেয়ে কম ম্যাচ খেলে লিগে ৫০ গোলের রেকর্ড এখন সালাহর (৬৯ ম্যাচ)। এ তালিকায় মিসরীয় স্ট্রাইকারের পরেই আছেন তোরেস, লুই সুয়ারেজ, রবি ফাওলার, মাইকেল ওয়েন ও ড্যানিয়েল স্টারিজের মত তারকারা। লিভারপুলের হয়ে তাঁদের গোলের ফিফটি করতে লেগেছিল যথাক্রমে ৭২, ৮৬, ৮৮, ৯৮ ও ১০৩ ম্যাচ।

ম্যানচেস্টার সিটিকে হটিয়ে লিগ জেতাটা বড় দরকার লিভারপুলের। আর এই স্বপ্ন সত্যি করতে সালাহকে গোল করতে হবে। মৌসুমের গুরুত্বপূর্ণ এই সময়ে দলের অন্যতম প্রধান তারকার গোলে ফিরে আসাটা বেশ স্বস্তি দেবে লিভারপুল শিবিরে।

Print Friendly, PDF & Email