অডিও ফাঁসের জেরে ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

0
175

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্টের অর্থনৈতিক বোঝাপড়া নিয়ে তীব্র সমালোচনার একটি অডিও ফাঁস হয়ে যাওয়ার পর পদত্যাগ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসাই হনচারুক। শুক্রবার দেশটির প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে দেয়া এক পোস্টে নিশ্চিত করেছেন তিনি।

ফাঁস হয়ে যাওয়া অডিওতে ইউক্রেনের অর্থনৈতিক সঙ্কট নিয়ে প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনস্কির সমালোচনা করতে শোনা যায় প্রধানমন্ত্রী ওলেকসাইকে। অডিওতে তিনি বলেন, দেশের প্রেসিডেন্ট অর্থনীতি সম্পর্কে কিছুই বোঝেন না। শুক্রবার ফেসবুক পোস্টে ওলেকসাই বলেন, প্রেসিডেন্টের প্রতি আমাদের শ্রদ্ধা এবং বিশ্বাস সম্পর্কে যে কোনও ধরনের সন্দেহ দূর করতে আমি পদত্যাগপত্র লিখেছি এবং এটি প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করেছি।

তবে ফাঁস হওয়া অডিও ভুয়া বলে দাবি করেছেন তিনি। ইউক্রেনের এই প্রধানমন্ত্রী বলেন, আমার দল এবং আমি রাষ্ট্রপতিকে সম্মান করি না; এমন একটি ধারণা দিতে ভুয়া অডিও তৈরি করা হয়েছে। এই অডিওটি ভুয়া। আমি প্রেসিডেন্টের কর্মসূচি বাস্তবায়নের জন্যই এই পদে দায়িত্ব পেয়েছিলাম।

প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনেস্কির অফিস বলছে, তারা প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র পেয়েছেন। এ ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

চলতি সপ্তাহে ইউক্রেনের প্রধানমন্ত্রীর এই অডিও ফাঁস হয়। গত ডিসেম্বরে দেশটির ন্যাশনাল ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা ও মন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর একটি অনানুষ্ঠানিক বৈঠকের অডিও রেকর্ড বলে দাবি করা হয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ডিসেম্বরের ওই বৈঠকে অংশ নেয়া কর্মকর্তা এবং মন্ত্রীরা প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনস্কির আমলে দেশের অর্থনৈতিক উন্নয়ন কেমন হচ্ছে সেব্যাপারে আলোচনা করেন। গত বছর দেশটির নির্বাচনে একেবারে নবাগত হিসেবে সাবেক কমেডি তারকা থেকে প্রেসিডেন্টের পদে আসীন হন ভোলোদোমির জেলেনস্কি।

অডিওতে হনচারুককে দেশের অর্থনীতি নিয়ে বলতে শোনা যায়, অথনৈতিক অবস্থার ব্যাখ্যা একেবারেই সাধারণ। কারণ প্রেসিডেন্ট জেলেনস্কি অর্থনীতির কিছুই বোঝেন না।

সূত্র : এএফপি, আলজাজিরা।

Print Friendly, PDF & Email