অভুক্ত হকারদের উপর নিত্য আক্রমণ-হামলা বন্ধ করতে হবে: সেলিম

0
444

ঢাকা: সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, অভুক্ত হকারদের উপর নিত্য আক্রমণ-হামলা বন্ধ করতে হবে। তাদের বৈধ রুটি-রুজি বন্ধ করে দেয়ার অধিকার কারো নেই। তিনি জাতীয় অর্থনীতিতে হকারসহ শ্রমজীবী মানুষের অবদানের কথা উল্লেখ করে বলেন, দেশে যারা ঋণখেলাপি, বিদেশে অর্থ পাচারকারী তাদের সিআইপ মর্যাদা দেয়া হয়। দেশের অর্থনীতি যারা সচল রেখেছে তাদের স্বীকৃতি দিন। গ্রামীণ অর্থনীতিতে হকারদের অবদান বিবেচনায় নিয়ে লুটেরাদের পরিবর্তে হকারদের সিআইপি মর্যাদা দেয়ার দাবি জানান তিনি। হকার্স ইউনিয়ন-এর উদ্যোগে বৃহস্পতিবার পুরানা পল্টন মুক্তিভবনের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সেলিম একথা বলেন।
সেলিম আরও বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের আচরণ ‘ভাত দেয়ার মুরোদ নেই, কিল দেয়ার ঘোষাই’ সমতুল্য। পুনর্বাসনের যথাযথ উদ্যোগ না নেওয়া পর্যন্ত হকারদের ফুটপাতে বসতে দেয়ার দাবি জানান তিনি। তিনি বলেন, হলিডে মার্কেটে প্রকৃত হকাররা বরাদ্দ পাবে এই নিশ্চয়তা আমরা পাই না। তাছাড়া সপ্তাহে দুইদিন বেচা-বিক্রি করে বাকি পাঁচ দিন তাদের খোরাকির জোগান কিভাবে হবে?
হকার্স ইউনিয়নের কেন্দ্রীয় নেতা জসিমউদ্দিনের ওপর সিটি কর্পোরশনের লোকজনের হামলা ও তার পা ভেঙে দেয়া, হকারদের চার ট্রাক মালামাল লুটপাটের প্রতিবাদে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক আব্দুল হাশেম কবির। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের উপদেষ্টা মুর্শিকুল ইসলাম শিমুল, হযরত আলী, কেন্দ্রীয় নেতা শহীদ খান, বাবুল, গোলাপ প্রমুখ। সমাবেশ শেষে একটি বিশাল মিছিল কদম ফোয়াড়া হয়ে নগরভবন, গুলিস্তান ঘুরে বাইতুল মোকাররম এসে শেষ হয়।