অর্থ পাচারে মানি লন্ডারিং আইনে ব্যবস্থা: আইনমন্ত্রী

0
213

ঢাকা: বাংলাদেশ থেকে অর্থ পাচারের বিষয়ে গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) দেওয়া তথ্যের সত্যতা পাওয়া গেলে মানি লন্ডারিং আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। সচিবালয়ে বুধবার (৩ মে) ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাটের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।
ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) প্রতিবেদন প্রকাশ করেছে, ২০০৫ থেকে ২০১৪ সাল সময় পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় প্রায় ৭ হাজার ৫৮৫ কোটি ডলার বা ৬ লাখ ৬ হাজার ৮৬৮ কোটি টাকা পাচার হযেছে। আমদানি-রফতানির সময়ে পণ্যের প্রকৃত মূল্য গোপন করে এ অর্থ পাচার করা হয়েছে।
এ বিষয়ে কোন আইনী পদক্ষেপ নেওয়া হবে কিনা- জানতে চাইলে আনিসুল হক বলেন, দেশে এন্টি মানি লন্ডারিং অ্যাক্ট আছে। এই রিপোর্টের সত্যতা পাওয়ার পর এই আইনে কোন অপরাধ পাওয়া যায় তাহলে এই আইনে নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে। এ সময় মার্কিন রাষ্ট্রদূত ছাড়াও আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email