Home আইন আইনজীবী সনদ পাবে না তিন বিশ্ববিদ্যালয়

আইনজীবী সনদ পাবে না তিন বিশ্ববিদ্যালয়

371
0

00
ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয় দারুল ইহসান, ইবাইস ও আমেরিকান বাংলাদেশ থেকে পাস করা শিক্ষার্থীরা বার কাউন্সিলের আইনজীবী সনদ পরীক্ষায় অংশ নিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ বার কাউন্সিলের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন একথা জানান। এ সময় এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বারের অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।
খন্দকার মাহবুব জানান, উচ্চ আদালতে মামলা থাকায় এই তিন বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীরা সনদের জন্য বার কাউন্সিলে পরীক্ষা দিতে পারবে না। তিনি বলেন, অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে তদন্ত চলছে। তাই এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। এর বাইরে বাকি ৩৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বার কাউন্সিলের আইনজীবী সনদ পরীক্ষায় অংশ নিতে পারবে বলে জানান খন্দকার মাহবুব। এর আগে গত ৭ সেপ্টেম্বর বার কাউন্সিলের এক সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় সাতটি বিশ্ববিদ্যালয়ের ১১টি শাখা থেকে পাস করা আইনের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না।
সাতটি বিশ্ববিদ্যালয়ের যে ১১টি শাখার বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল, সেগুলো হলো- দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি, উত্তরা, মিরপুর-১০ ও আশুলিয়া শাখা, অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির বনানী শাখা, প্রাইম বিশ্ববিদ্যালয়ের মিরপুর-১ ও উত্তরা শাখা, ইবাইস বিশ্ববিদ্যালয়ের উত্তরা শাখা, নর্দান বিশ্ববিদ্যালয়ের বনানী শাখা, আমেরিকা বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের ফার্মগেট শাখা, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, চট্টগ্রাম।
এরপর বার কাউন্সিল চূড়ান্ত শুনানি করে তিনটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অযোগ্য ঘোষণা করে সিদ্ধান্ত গ্রহণ করল, যা আজ জানিয়ে দেওয়া হলো।

Previous article২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ হওয়া কঠিন: ড. দেবপ্রিয়
Next article৩৬-দফা ঘোষণার মধ্য দিয়ে সার্ক সম্মেলন সমাপ্ত