আইনি লড়াইয়ের ইঙ্গিত আইসিসি সভাপতির

0
160

Mustofa Kamal
ঢাকা: নিয়ম ভাঙার কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন পরিকল্পনামন্ত্রী ও আইসিসির সভাপতি আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। রোববার অস্ট্রেলিয়ার মেলবোর্নে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ ইঙ্গিত দেন।
নিয়ম অনুযায়ী জয়ী দলের হাতে বিশ্বকাপ ট্রফি আইসিসির সভাপতির তুলে দেওয়ার কথা থাকলেও রোববার অস্ট্রেলিয়ার মেলবোর্নে এবারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দলের হাতে ট্রফি তুলে দেন আইসিসি চেয়ারম্যান এন শ্রীনিবাসন। এর প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এ আইনি লড়াইযের কথা জানান।
আইসিসির সভাপতি আরো বলেন, আমি দেশে যাই, দেশে গিয়ে আমাদের লিগ্যাল ডিপার্টম্যান্টের সাথে কথা বলি, কারণ যেহেতু আইসিসি বেআইনি কাজ করেছে, সংবিধানের পরিপন্থি কাজ করেছে সুতরাং এখন আমাকে আইনি ভাবে বিষয়টি দেখতে হতে পারে।
মুস্তফা কামাল বলেন, আমি ক্রিকেটের হয়ে লড়ছি, আমি লড়বো। আমি সেদিন যা করেছি ক্রিকেটের সার্থেই করেছে। এই ভাবে ক্রিকেটে যদি অন্যায় হতে থাকে তাহলে তো ক্রিকেট বিকশিত হবে না। ক্রিকেট মানুষকে যে ভালোবাসা জাগায়, মানুষকে যে আনন্দ দেয় সেখান থেকে দূরে সরে যাবে ক্রিকেট। বাংলাদেশের ক্রিকেটের আরো উন্নতি হবে, আজকের এই ঘটনার পরে বাংলাদেশ ক্রিকেট আরো এগিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।
চ্যাম্পিয়ন ট্রফি বিজয়ীদের হাতে তুলে দেয়ার মঞ্চে না থাকার বিষয়ে এক প্রশ্নের জবাবে কামাল বলেন, আমাকে অফিসিয়াল ভাবে জানানো হয়নি, আর আমাকে অফিসিয়াল ভাবে জানানো দরকার নেই তো, কারণ এ পরিকল্পনা অনেক আগে থেকেই নেয়া, এখন তারা আমার এই বক্তব্যকে কাজে লাগিয়েছে। এটা তাদের দীর্ঘদিনের পরিকল্পনা, আমি এটা আগে থেকেই জানি। তবে এতে কে বা কারা জড়িত সে বিষয়ে বিস্তারিত না বলে উল্টো সাংবাদিকদেরকেই খুঁজে বের করার পরামর্শ দেন তিনি।
প্রসঙ্গত, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচের বাজে আম্পায়ারিং নিয়ে মন্তব্য করে আইসিসির তোপের মুখে পড়েন মুস্তফা কামাল। তার ওই বক্তব্য প্রকাশের পরই আইসিসির প্রধান নির্বাহী বিবৃতি দিয়ে লোটাস কামালের বক্তব্যের কড়া প্রতিবাদ জানান।

Print Friendly, PDF & Email