আইসিসির সেরা একাদশে জায়গা পেলেন সাকিব

0
84

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের পর্দা নেমেছে রোববার রাতে। নিউজিল্যান্ডকে সুপার ওভারের থ্রিলারে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে ইংল্যান্ড। সোমবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ‘টিম অব দ্য টুর্নামেন্ট’ ঘোষণা করেছে। সেখানে একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন সাকিব আল হাসান। অবশ্য বাংলাদেশের আর কেউ জায়গা পাওয়ার মতো পারফরম্যান্স করতেও পারেননি। এবারের বিশ্বকাপটি সাকিবের জন্য ছিল স্বপ্নের মতো।

এ ছাড়া ফাইনাল খেলা ছয়জন খেলোয়াড় স্থান পেয়েছেন আইসিসির সেরা একাদশে। নিউজিল্যান্ডের অধিনায়ক ও টুর্নামেন্ট সেরা খেলোয়াড় কেন উইলিয়ামসনকে করা হয়েছে অধিনায়ক। সহ-অধিনায়ক হিসেবে রাখা হয়েছে রোহিত শর্মাকে। চ্যাম্পিয়ন ইংল্যান্ড দল থেকে সর্বোচ্চ চারজন খেলোয়াড় স্থান পেয়েছে সেরা একাদশে। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের আছেন দুইজন করে। বাংলাদেশের আছেন একজন।

মূলত পুরো বিশ্বকাপ জুড়ে যেসব খেলোয়াড় দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তাদের সম্মান জানাতেই এই একাদশ ঘোষণা করেছে আইসিসি। আইসিসির টিম অব দ্য টুর্নামেন্ট বাছাইয়ের দায়িত্বে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ। ছিলেন ক্রিকেট লেখক লরেন্স বুথ। এই দল নির্বাচন প্রক্রিয়ায় পঞ্চম সদস্য ও কনভেনরের দায়িত্ব পালন করেছেন আইসিসির মহা-ব্যবস্থাপক (ক্রিকেট) জিওফ আলারডিচ।

২০১৯ বিশ্বকাপের সেরা একাদশ :

১. জ্যাসন রয় (ইংল্যান্ড) : ৪৪৩ রান (গড় ৬৩.২৮)

২. রোহিত শর্মা (ভারত) : ৬৪৮ রান (গড় ৮১)

৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড, অধিনায়ক) : ৫৭৮ রান (গড় ৮২.৫৭)

৪. জো রুট ( ইংল্যান্ড) : ৫৫৬ রান (গড় ৬১.৭৭)

৫. সাকিব আল হাসান (বাংলাদেশ) : ৬০৬ রান (গড় ৮৬.৫৭) ও ১১ উইকেট (গড় ৩৬.২৭)

৬. বেন স্টোকস (ইংল্যান্ড) : ৪৬৫ রান (গড় ৬৬.৪২) ও ৭ উইকেট (গড় ৩৫.১৪)

৭. আলেক্স ক্যারি (অস্ট্রেলিয়া, উইকেটরক্ষক) : ৩৭৫ রান (গড় ৬২.৫০) ও ২০ ডিসমিজাল

৮. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) : ২৭ উইকেট (গড় ১৮.৫৯)

৯. জোফরা আর্চার (ইংল্যান্ড) : ২০ উইকেট (গড় ২৩.০৫)

১০. লোকি ফার্গুসন (নিউজিল্যান্ড) : ২১ উইকেট (গড় ১৯.৪৭)

১১. জাসপ্রিত বুমরাহ (ভারত) : ১৮ উইকেট (গড় ২০.৬১)।

Print Friendly, PDF & Email