আওয়ামী লীগ দেউলিয়া রাজনৈতিক দলে পরিণত হয়েছে: মির্জা ফখরুল

0
917

ঢাকা: আওয়ামী লীগ একটি দেউলিয়া রাজনৈতিক দলে পরিণত হয়েছে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ৭ নভেম্বরকে ভয় পায় বলেই তারা বিএনপিকে সমাবেশ করতে দেয় না। মানুষ যদি এক সাথে হয় সেজন্যই তারা ভয় পায়। শুক্রবার বিকালে রাজধানী সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে ‘৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ ভয় পায় বলেই নির্বাচন দেয় না, ভয় পায় বলে তারা সংবিধান থেকে গণভোটের ব্যবস্থা তুলে নিয়েছে, ভয় পায় বলে তারা জনগন থেকে দূরে দূরে থাকে। তিনি বলেন, আওয়ামী লীগ এতোই দেউলিয়া রাজনৈতিক দলে পরিণত হয়েছে যে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর এখন তাদের নির্ভর করতে হচ্ছে।

দীর্ঘদিন ক্ষমতায় থাকতে নতুন প্রজন্মের কাছে ক্ষমতাসীনরা বিকৃত ইতিহাস তুলে ধরছে অভিয়োগ করে ফখরুল বলেন, আমরা আমাদের জাতিসত্ত্বা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। সেজন্য আমরা সত্য কথাগুলো আমাদের প্রজন্মের কাছে তুলে ধরতে চাই। কিন্ত আওয়ামী লীগ অত্যন্ত সচেতনভাবে পরবর্তী প্রজন্মকে একটা মিথ্যা ধারণা দিচ্ছে, ভুল ধারণা দিচ্ছে, বিকৃতি ইতিহাস তুলে ধরছে। তিনি বলেন, এর ফলে এই জাতির ক্ষতি হবে, এই জাতি নিজস্ব স্বীকয়তা হারিয়ে ফেলবে।

বিএনপির দর্শন তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনের ওপর ভিত্তি করে বিএনপি প্রতিষ্ঠিত, যার প্রতীক হচ্ছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, যার প্রতীক হচ্ছেন আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া, যার প্রতীক হচ্ছেন এখন আমাদের তারেক রহমান। তারা সেই পতাকা ধরে আছেন, যে পতাকা হচ্ছে স্বাধীনতার পতাকা, শৃঙ্খলের পতাকা নয়, দেশের মানুষের এগিয়ে নিয়ে যাওয়ার পতাকা, পেছনে যাওয়ার পতাকা নয়।

ক্ষমতাসীনরা সারাক্ষণ অতীতচারিতা করে জনগণের কাছে মিথ্যাচার করছে বলেও অভিযোগ করেন ফখরুল।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর প্রতি ইঙ্গিত করে বিএনপি মহাসচিব বলেন, আমি একটা প্রশ্ন করতে চাই, সেই সময়ে আপনারা জাসদ গঠন করলেন কেনো? আওয়ামী লীগে ছিলেন, আওয়ামী লীগের বড় বড় নেতা ছিলেন আপনারা। আ স ম আবদুর রব চার খলিফার একজন, শাহজাহান সিরাজ চার খলিফার একজন ছিলের। সিরাজুল আলম খান, জলিল তারা কেনো জাসদ তৈরি করলেন? কারণ আওয়ামী লীগ সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিলো এদেশের আশা-আকাঙ্খা পুরণ করবার জন্য, তারা ব্যর্থ হয়েছিলো দেশ পরিচালনা করার জন্যে, তাদের দুর্নীতি, স্বজনপ্রীতি এমন একটা পর্যায় গিয়েছিলো লোকেরা তাদের (আওয়ামী লীগ) কাছ থেকে বেরিয়ে চলে এসেছিলেন।

জাতীয়তাবাদী মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও যুগ্মসাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সিনিয়র সহসভাপতি নুরজাহান ইয়াসমীন, কেন্দ্রীয় নেতা রাজিয়া আলীম, পিয়ারা মোস্তফা প্রমূখ বক্তব্য রাখেন।