আন্তর্জাতিক চাপে অভিনন্দনকে ছাড়া হয়নি: পাকিস্তান

0
234

আন্তর্জাতিক কোন মহলের চাপ নয় বরং শান্তির বার্তা দিতেই ছেড়ে দেয়া হয়েছে ভারতীয় পাইলট অভিনন্দনকে। শনিবার (২ মার্চ) বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কুরেশি এ কথা বলেন।

কুরেশি বলেন, অভিনন্দনকে আমরা কোন চাপের মুখে ছেড়ে দেইনি। আমরা ভারতের দুঃখ বাড়াতে চাইনি। আমরা শান্তি চাই।

তিনি আরো বলেন, ভারত যদি পুলওয়ামা হামলায় জইশ-ই-মুহাম্মদের জড়িত থাকার প্রমাণ আমাদের দেয় তাহলে অবশ্যই আমরা ব্যবস্থা নেবো। পাকিস্তান সন্ত্রাসীদের বিরুদ্ধে যেকোনো ব্যবস্থা নিতে প্রস্তুত।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামাতে গত ১৪ ফেব্রুয়ারি এক জঙ্গি হামলায় অন্তত ৪০ জনেরও বেশি ভারতীয় জওয়ান নিহত হয়। এই হামলার দায় স্বীকার করে জইশ-ই-মোহাম্মদ।

এ জঙ্গি হামলার জেরে গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে বোমাবর্ষণ করে। ২৭ ফেব্রুয়ারি সকালে নিজেদের সীমানায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে উত্তেজনা প্রশমনে সদিচ্ছার প্রতীক হিসেবে শুক্রবার সন্ধ্যায় আটক পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত জানান। শুক্রবার রাতে ওই পাইলটকে ভারতীয় কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করে পাকিস্তান।

Print Friendly, PDF & Email