আন্দোলনের মুখে পদত্যাগ করবো না: বুয়েট ভিসি

0
54

অনলাইন ডেস্ক: আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। গতকাল কুষ্টিয়ার কুমারখালীতে আবরারের কবর জিয়ারত করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ভিসি বলেন, আমি কোন ভুল করিনি। তাহলে কেনো আমি পদত্যাগ করবো? গত রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতারা আবরারকে ডেকে নিয়ে গিয়ে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা আন্দোলনে নামে। তারা ছাত্ররাজনীতি বন্ধসহ ১০ দফা দাবি পেশ করেন।
মঙ্গলবার বিকালে ছাত্রদের দাবির প্রেক্ষিতে আন্দোলনকারীদের কাছে যান ভিসি সাইফুল ইসলাম। কিন্তু তিনি শিক্ষার্থীদের দাবি-দাওয়া না শুনেই সেখান থেকে চলে যান। পরে তিনি নিজ কার্যালয়ে দীর্ঘ সময় অবরুদ্ধ ছিলেন।

এ ঘটনায় আবরারের পিতা ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। এ পর্যন্ত ১৪ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে শিক্ষক সমিতি, প্রতিষ্ঠানটির সাবেক শিক্ষার্থীসহ সারাদেশের ছাত্রসমাজ। দাবি ওঠে ভিসির পদত্যাগের। কিন্তু তিনি পদত্যাগ না করার সিদ্ধান্তে অনড় রয়েছেন।
ভিসি সাইফুল ইসলাম দাবি করেন, তিনি ঘটনা জানতে পেরে সোমবার বিকাল ৪টার দিকে হলে যান। তিনি বলেন, হল প্রভোস্ট রাত তিনটার দিকে ঘটনা জানতে পারেন এবং তখন থেকেই এই ইস্যুতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেন। তিনি আরও বলেন, ঘটনার পরপরই আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আমরা ইতিমধ্যে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। ছাত্র রাজনীতি বন্ধে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত জানিয়ে সাইফুল ইসলাম বলেন, আমরা শিক্ষামন্ত্রীর জন্য অপেক্ষা করছি। তিনি দেশে ফেরার পর আলোচনা করে পদক্ষেপ নেবো। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলেও জানান তিনি। অধ্যাপক ড. সাইফুল ইসলাম ২০১৬ সালের ২৩শে জুন বুয়েটের ভিসি হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email