আন্দোলন সফল না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না: তারেক রহমান

0
488

Tarek Rahman 04
ইস্ট লন্ডন: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, আন্দোলন সফল না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না। এ আন্দোলনে দল-মত নির্বিশেষে দেশের সব শ্রেণি-পেশার মানুষকে সর্বশক্তি দিয়ে শরিক হওয়ার আহবান জানান তিনি। যেদিন এই সরকারের বিদায় হবে, সেদিনই নেতাকর্মীরা ঘরে ফিরে যাবে। এর আগে কারও কথায় বিভ্রান্ত হওয়া যাবে না। চলমান আন্দোলন চালিয়ে যেতে হবে।
স্থানীয় সময় রোববার ইস্ট লন্ডনের অট্রিয়াম অডিটোরিয়ামে ‘৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা ও কালো দিবস’ উপলক্ষে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে এ প্রতিবাদ সমাবেশ শুরু হয়।
তারেক রহমান বলেন, আমাদের গন্তব্য একটাই, তা হচ্ছে শেখ হাসিনার বিদায় ও সুষ্ঠু নির্বাচন। এটা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কেন্দ্র থেকে শুরু করে তৃণমূল নেতাকর্মীরা প্রতিটি জেলা-উপজেলা, থানা, ওয়ার্ডসহ নিজ নিজ এলাকায় শক্ত প্রতিরোধ গড়ে তুলুন। সাধারণ মানুষদের আন্দোলনে অংশগ্রহণ করিয়ে এলাকার রাস্তা-ঘাট এমনভাবে বিচ্ছিন্ন করে ফেলুন যাতে সরকারের বিশেষ বাহিনীর লোকজন প্রবেশ করে জনগণের ওপর গুলি চালাতে না পারে।
প্রতিবাদ সমাবেশে ঘণ্টাব্যাপী সময় ধরে দেয়া বক্তব্যে তারেক রহমান সরকারের সর্বস্তরের বাহিনীর সদস্যদের উদ্দেশ করে বলেন, আপনারা অবৈধ এই সরকারের কোনো আহবান মানবেন না। জনগণের পক্ষে অবস্থান নিন। দেশকে মুক্ত করুন।
এ লড়াইয়ে বিজয় সুনিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপি এ আন্দোলনের মাঠ ছাড়বে না ঘোষণা দিয়ে দেশের আপামর জনগণের উদ্দেশে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ঢাকাসহ সারা দেশে অঘোষিত জরুরি অবস্থা জারি করা হয়েছে। এজন্য কারো অপেক্ষায় না থেকে যে যেখান থেকে যেভাবে পারেন দেশ ও গণতন্ত্র রক্ষার এ চূড়ান্ত লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ুন। তিনি বলেন, আমাদের লক্ষ্য একটাই শেখ হাসিনার পদত্যাগ। তার পদত্যাগের মাধ্যমেই আমাদের এ আন্দোলন বন্ধ হবে। তার আগে নয়।
তারেক রহমান বলেন, আওয়ামী লীগ সরকারের দুঃশাসন, অনিয়ম-দুর্নীতি, পিলখানার হত্যাকাণ্ড, কুইক রেন্টালের নামে কোটি কোটি টাকা লুট, সাগর-রুনি হত্যা, ইলিয়াস আলী-চৌধুরী আলমসহ নেতাকর্মীদের গুম-খুনের জন্য শেখ হাসিনাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে।
যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মুহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনিপর সাবেক আহবায়ক এমএ মালিক, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহসভাপতি আবদুল হামিদ চৌধুরী, নরসিংদী জেলা বিএনপির নেতা ও সদর উপজেলা চেয়ারম্যান মনজুর এলাহী, আইনজীবী ব্যারিস্টার মীর হেলাল, যুক্তরাজ্য শাখা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহবায়ক তারিক বিন আজিজ, সিলেট জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মেজবাহ উল কাদির ফাহিম, যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টা ও লন্ডন নর্থ-ওয়েস্ট বিএনিপর সভাপতি শামীম আহমেদ, যুক্তরাজ্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব সলিসিটর বিপ্লব পোদ্দার, যুবদল যুক্তরাজ্য শাখার আহবায়ক দেওয়ান মোকাদ্দেম চৌধুরী নিয়াজ, স্বেচ্ছাসেবক দল যুক্তরাজ্য শাখার সদস্য সচিব মো. আবুল হোসেন, জাসাস যুক্তরাজ্য শাখার সভাপতি এমএ সালাম, ক্যান্ট বিএনপির সাধারণ সম্পাদক রুহুল আমিন, তরুণ দলের যুগ্ম আহবায়ক অলিউর রহমান ফাহিম প্রমুখ।

Print Friendly, PDF & Email