আবদুস সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

0
164

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের আপিল শুনানির জন্য আগামী ১৬ অক্টোবর দিনে রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। একইসঙ্গে এই মামলার আপিলের সারসংক্ষেপ আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং আসামিপক্ষে ছিলেন জয়নাল আবেদিন তুহিন। আজকের কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে আবদুস সুবহানের মামলা ছিল।

দীর্ঘদিন বিচার থমকে থাকার পর গত ১৩ আগস্ট জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলাম ও সাবেক প্রতিমন্ত্রী জাতীয় পার্টির নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল কার্যতালিকায় আসে। ১২ আগস্ট সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত কার্যতালিকায় দুই ও তিন নম্বরে আজহার ও কায়সারের আপিল ছিল। এর দুদিনের ব্যবধানে সুবহানের আপিল কার্যতালিকাভুক্ত হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা সুবহানকে মৃত্যুদণ্ড প্রদান দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে তিনি খালাস চেয়ে ওই বছরের ১৮ মার্চ আপিল দায়ের করেন। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সোবহানের বিরুদ্ধে সরকারপক্ষের উত্থাপিত নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়। এর মধ্যে তিনটিতে মৃত্যুদণ্ড, দুটিতে আমৃত্যু কারাদণ্ড এবং একটিতে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। অপর তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় সংশ্লিষ্ট অভিযোগ থেকে খালাস দেওয়া হয়। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর পাবনার একটি ফৌজদারি মামলায় সুবহানকে গ্রেপ্তার করার পর ওই বছরের ২৩ সেপ্টেম্বর তাঁকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক দেখানো হয়। সেই থেকে তিনি কারাবন্দি।

Print Friendly, PDF & Email