আমি জুলুমের শিকার: আইনজীবীদের কামারুজ্জামান

1
233

ঢাকা: জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুহম্মদ কামারুজ্জামান আইনজীবীদরে বলেছেন তিনি জুলুমের শিকার। মামলার পূর্ণাঙ্গ রায় হাতে পাওয়ার পর রিভিউ পিটিশন দাখিলের জন্য বলেছেন তিনি। ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সাথে দেখা করে সাংবাদিকদের কাছে একথা বলেন তিনি। কামারুজ্জামানের চারজন আইনজীবী আজ সকাল ১০টা ১৫ মিনিটে তার সাথে দেখা করার জন্য কারাগারে প্রবশে করেন। ১১টা ৫ মিনিটে তারা কারাগার থেকে বের হন। দেখা করতে যাওয়া আইনজীবীরা হলেন- অ্যাডভোকেট মশিউল আলম, ব্যারিস্টার এহসান সিদ্দিক, অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ ও অ্যাডভোকেট শিশির মনির।
অ্যাডভোকেট শিশির মনির জানান, তারা কামারুজ্জামানের সাথে পরবর্তী আইনী পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন। এসময় তিনি সোহাগপুর সম্পর্কে দেশবাসীর উদ্দেশে কিছু কথা বলেছেন।
শিশির মনির বলেন, কামারুজ্জামান বলেছেন, পূর্ণাঙ্গ রায় হাতে পাওয়ার পর তিনি রিভিউ টিটিশন দাখিল করবেন। যে সোহাগপুরের ঘটনার জন্য তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে সেই সোহাগপুরে তিনি কোনো দিন যাননি। মামলার আগে সোহাগপুরের নামও তিনি শুনেননি। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে মামলাটি করা হয়েছে। এই রায় এ দেশ থেকে ইসলামকে নির্মূল করার ষড়যন্ত্রের একটি অংশ। সেই ষড়ন্ত্রের অংশ হিসেবে তিনি (কামারুজ্জামান) আজ জুলুমের শিকার। কামারুজ্জামান আশা প্রকাশ করেন, নতুন প্রজন্মের কাছে যে অপপ্রচার আজকে করা হচ্ছে সেই নতুন প্রজন্মই একদিন এদেশে ইসলামের বিজয় পতাকা উড়াবে। রায়ের খবর শুনে কামারুজ্জামান বিচলিত নন বলে জানান শিশির মনির।
পূর্ণাঙ্গ জাজমেন্ট প্রকাশ করা ছাড়া এবং রিভিউ আবেদনে নিষ্পত্তি ছাড়া ফাঁসি কার্যকরের খবর বিষয়ক সংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিশির মনির বলেন, এ ধরনের পদক্ষেপ হবে সম্পূর্ণ আইন ও নিয়ম বহির্ভূত। ফুল জাজমেন্ট এখনো বের হয়নি। সুপ্রিম কোর্টের অর্ডার কারো কাছে এখনো পৌঁছেনি। এ অবস্থায় ট্রাইব্যুনাল থেকে মৃত্যু পরোয়ানা জারির কোনো নিয়ম নাই। সংবিধানের ১০৫ ধারায় আসামিকে রিভিউ করার অধিকার দেয়া হয়েছে। সংবিধানের উপরে দেশে আর কোনো আইন নাই।
সংবিধানের ৪৭ ধারা অনুযায়ী মৌলিক মানবাধিকার রহিতকরণ প্রসঙ্গে তিনি বলেন, এ ধারা বহাল থাকা সত্ত্বেও আব্দুল কাদের মোল্লার ক্ষেত্রে রিভিউ শুনানি হয়েছে। কাজেই কামারুজ্জামানও সেই অধিকার পাবেন বলে তিনি মনে করেন।
রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন প্রসঙ্গে তিনি বলেন, রিভিউ নিষ্পত্তি হওয়ার পরের বিষয় হচ্ছে এটি। কাজেই এ বিষয়ে সিদ্ধান্ত জানতে চাওয়া এখন অবান্তর।
ফাঁসি কার্যকরের প্রস্তুতি নিতে কারা কর্তৃপক্ষকে মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে আইনমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে শিশির মনির বলেন, আইনী প্রক্রিয়া নিষ্পত্তি না করে আইনমন্ত্রী ফাঁসি কার্যকরের যে নির্দেশনা কারা কর্তৃপক্ষকে দিয়েছেন তা সম্পূর্ণ কর্তৃত্ববহির্ভূত। আইনের লোক হয়ে তিনি এ ধরনের নির্দেশনা দিতে পারেন না।

Print Friendly, PDF & Email

1 মন্তব্য

  1. আইনী প্রক্রিয়া নিষ্পত্তি না করে আইনমন্ত্রী ফাঁসি কার্যকরের যে নির্দেশনা কারা কর্তৃপক্ষকে দিয়েছেন তা সম্পূর্ণ কর্তৃত্ববহির্ভূত।

Comments are closed.