আ’লীগকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে: মির্জা ফখরুল

0
116

ঠাকুরগাঁও: পঞ্চদশ সংবিধান পরির্বতন করে আওয়ামী লীগ ‘রাষ্ট্রবিরোধী’ ও সংবিধান বিরোধী কাজ করেছে। সেইজন্য এই সরকারকে জবাবদিহি এবং বিচারের কাঠগড়াতেও দাঁড়াতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার রাতে ঠাকুরগাঁও পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলদের সংবর্ধনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। পৌর বিএনপি আয়োজিত সভায় সভাপতিত্ব করেন এড আব্দুল হালিম। এতে বক্তব্য রাখেন, জেলা সাধারণ সম্পাদক তৈমুর রহমান, মেয়র মির্জা ফয়সল আমীন ও ওবায়দুল্লাহ মাসুদ।
প্রধান বিচারপতির বক্তব্যের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, পঞ্চদশ সংশোধনী যে বিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দিয়ে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছিল। সেই সংশোধনীর রায় লেখা হয় তৎকালিন বিচারপতি খায়রুল হক সাহেব অবসর গ্রহণের ১৬ মাস পরে। তাই আজকে কথা উঠেছে কোনো মতে এ রায় সংবিধানের পক্ষে যায় না। সংবিধান লঙ্ঘন করা হয়। তাই সংবিধান পরির্বতন করে তারা রাষ্ট্রবিরোধী সংবিধান বিরোধী কাজ করেছে। সেই জন্য এই সরকারকে অবশ্যই জবাবদিহি করতে হবে এবং ভবিষ্যতে বিচারের কাঠগড়াতেও দাঁড়াতে হবে।
আওয়ামী লীগ গণতন্ত্রকে একবারে কবরে পাঠিয়ে দিয়েছে এমন মন্তব্য করে মির্জা ফখরুল তিনি বলেন, পাকিস্তান আমলে কিন্তু আওয়ামী লীগ গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে, তার ১৯৭১ সালে নির্বাচনে জয় লাভ করেছে। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধ করেছে। সেই আজকে গণতন্ত্রকে হত্যা করছে। সেই কারণ এতই দেওলিয়া হয়ে গেছে নির্যাতন, নিপীড়ন করে বিরোধীদলকে ধ্বংস করে দিয়ে তাদেরকে ক্ষমতায় থাকতে হবে।
তিনি বলেন, জনগণ যদি ঐক্যবদ্ধ থাকে, আপনারা যারা গণতন্ত্রের জন্য কাজ করছেন, কোনো শক্তি নেই আপনাদের রায়কে ছিনিয়ে নেয়ার। ‘সরকার নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে, সরকার নিরপেক্ষ না থাকলে কোনো নির্বাচন সুষ্ঠূ হতে পারে না’ বলেও মন্তব্য করেছেন মির্জা ফখরুল।

Print Friendly, PDF & Email