আলোকিত সমাজ গড়তে হলে রাসুল (সা:)  এর আদর্শ আকড়ে ধরার বিকল্প নেই: শায়খ ইসহাক আল-মাদানী

0
118

সিলেট: বাংলাদেশস্থ সৌদি দুতাবাস-এর দ্বা’য়ী ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শায়খ ইসহাক আল মাদানী বলেছেন, আলোকিত সমাজ গড়তে মানবতার মুক্তিদুত মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর আদর্শ আকড়ে ধরার বিকল্প নেই। মানবতার মুক্তি সনদ মহাগ্রন্থ আল কুরআন এর পাশাপাশি সুন্নাহর চর্চা ও প্রতিষ্ঠায় আলেম সমাজতথা তৌহিদী জনতাকে কাজ করতে হবে। সমাজে সুন্নাহের চর্চা না থাকলে বেদায়াত ও কুসংস্কার প্রসার লাভ করবে। তাই সুন্নাহ ভিত্তিক প্রতিযোগিতার মাধ্যমে একদিকে যেমন হাদিস সম্বন্ধে অধ্যয়ন হবে অপরদিকে সমাজের সকল ক্ষেত্রে হাদিস চর্চার একটি সুবর্ন সুযোগ সৃষ্টি হবে। বাংলাদেশস্থ সৌদি দুতাবাস  দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতার পাশাপাশি হিফজুল হাদিস প্রতিযোগিতার মত মহৎ উদ্যোগ নিয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই প্রতিযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত হবে ইনশাআল্লাহ।

তিনি সোমবার বাংলাদেশস্থ রাজকীয় সৌদি দুতাবাস ঢাকার ‘রিলিজিয়াস এটাচি অফিস’-এর উদ্যোগে দেশব্যাপী হিফজুল হাদিস প্রতিযোগিতার অংশ হিসেবে দিনব্যাপি অনুষ্ঠিত সিলেট বিভাগীয় অডিশনে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নগরীর শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা পাঠানটুলা ক্যাম্পাসে অনুষ্ঠিত প্রতিযোগিতায় সিলেট বিভাগের অর্ধশতাধিক তরুন মাদ্রাসা ছাত্র অংশ নেন। এদের মধ্য থেকে সর্বোচ্চ সংখ্যক মার্ক পেয়ে ৫জন প্রতিযোগি নির্বাচিত হন। এই ৫জন জাতীয় পর্যায়ে হিফজুল হাদিস প্রতিযোগিতায় অংশ নিবেন। নির্বাচিত ৫ জন সেরা প্রতিযোগিদের মাঝে ক্রেষ্ট ও পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশস্থ সৌদী দূতাবাসের দ্বা’য়ী শায়খ সাঈদ নুরুজ্জামান আল-মাদানীর পরিচালনায় অনুষ্ঠিত হিফজুল হাদিস প্রতিযোগিতা পরবর্তী পুরস্কার বিতরনী অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশস্থ সৌদী দূতাবাসের দ্বা’য়ী শায়খ বদর বিন ইসহাক আল-মাদানী। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা পাঠানটুলার প্রিন্সিপাল মাওলানা লুৎফুর রহমান হুমায়দী, ভাইস প্রিন্সিপাল সৈয়দ ফয়জুল্লাহ বাহার, মুহাদ্দিস মাওলানা হাবিবুল্লাহ, ইত্তেহাদুল কুররা’র সভাপতি মুফতী আলী হায়দার। অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন হিফজুল হাদিস প্রতিযোগিতায় অংশ নেয়া শিক্ষার্থী মো: এহতেশামুল হক ক্বাসেমী। ইসলামী সংগীত পরিবেশন করেন শিল্পী মুনির হোসাইন ও শাহনেওয়াজ চৌধুরী রাজিব। এসময় উপস্থিত ছিলেন কুরআনিক গার্ডেন এর কো-অর্ডিনেটর মাজহারুল ইসলাম জয়নাল।

সিলেট বিভাগীয় হিফজুল হাদিস প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে জামেয়া দারুল কোরআন মাদ্রাসার ছাত্র মো: এহতেশামুল হক ক্বাসেমী, ২য় স্থান অধিকার করে জামেয়া দারুল কোরআনের ছাত্র রেজাউর রহমান রেজা, ৩য় স্থান অধিকার করে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসার ছাত্র মোশতাক আহমদ মাহবুব, ৪র্থ স্থান অধিকার করে শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা পাঠানটুলার ছাত্র হাফিজুর রহমান রুমেল ও ৫ম স্থান অধিকার করে জামেয়া ইসলামিয়া বড়পাথর জকিগঞ্জ মাদ্রাসার ছাত্র আব্দুল্লাহ আল মামুন।

Print Friendly, PDF & Email