আলোচনায় না বসলে নিষ্ঠুর পরিণতি অপেক্ষা করছে: বি চৌধুরী

0
254

B. Chowdhury 01
ঢাকা: অন্তর্বর্তীকালীন নির্বাচনের দাবি জানিয়ে সরকারকে আবারো আলোচনার ব্যবস্থা করার আহবান জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, বর্তমান সরকার দেশের চলমান সকল রাজনৈতিক সমস্যা সৃষ্টির মূল নায়ক। গণতন্ত্র রক্ষার নামে এই সরকার জনগণের উপর যে নির্যাতন করছে তাতে তারা সাময়িক শান্তি পেতে পারে, কিন্তু এতে এই সরকারের শেষ রক্ষা হবেনা। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা দিবস ২০১৫ উপলক্ষে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফাউন্ডেশন আয়োজিত ‘স্বাধীন সাংবাদিকতা, বিপন্ন মানবতা, গণতন্ত্র পূর্ণ প্রতিষ্ঠা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, পৃথিবীতে সকল রাজনৈতিক সমস্যা আলোচনা ও সংলাপের মাধ্যমে সমাধান হয়েছে। কিন্তু বর্তমান সরকার সংলাপ চায়না। সংলাপ না হলে পরবর্তীতে যুদ্ধ হওয়ার আশঙ্কা করেন তিনি।
তিনি বলেন, গণতন্ত্রকে সজীব রাখতে হলে সবাইকে ত্যাগ স্বীকার করতে হবে। কিন্তু বর্তমান সরকার সেটা মানেন না। এই সরকার যদি দায়িত্বশীল হতো তাহলে বর্তমানে এই রাজনৈতিক সমস্যার সৃষ্টি হতনা। এখন যদি সরকার আলোচনার মাধ্যমে নতুন একটি নির্বাচনের তারিখ ঘোষণা করেন তাহলে দেশের এই রাজনৈতিক সমস্যা সমাধান হয়ে যাবে।
এ সময় কবি আব্দুল হাই শিকদার বলেন, এই সরকার সাংবাদিকদের বাক-স্বাধীনতা হরণ করেছে। এই সরকারের আমলে সাংবাদিক দম্পতি সাগর-রুনিসহ প্রায় ২৫ জন সাংবাদিক হত্যা করা হয়েছে। কিন্তু এর মধ্যে এখনো ১ জনের হত্যা মামলারও বিচার হয়নি এবং জড়িতদের ১ জনকেও গ্রেফতার করা হয়নি।
তিনি বলেন, সরকার গণতন্ত্রকে খুন করেছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার একটিই অপরাধ কারণ তিনি সংলাপ চান কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপ চায়না, চায় গৃহযুদ্ধ। এই সরকারের বিরুদ্ধে যে কথা বলছে তাকেই গুম অথবা হত্যা করা হচ্ছে।
তিনি আরো বলেন, বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিনসহ বিএনপির অনেক নেতাকর্মীদেরকে সরকারি বাহিনী দিয়ে উঠিয়ে নিয়ে যাওয়া হয়েছে কিন্তু তারা স্বীকার করছে না। এই সরকার আজ জাতির জন্য ক্যান্সারে পরিণত হয়েছে।
আয়োজক সংগঠনের সভাপতি কামাল উদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন। এতে আরো বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি এস এম নজরুল ইসলাম, বিএফইউজের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email