আল-আকসা বন্ধ করে যুদ্ধ ঘোষণা করেছে ইসরাইল- আব্বাস

0
338

92195_1জেরুজালেম: উগ্রপন্থী এক ইহুদির গুলিবিদ্ধ হওয়ার জেরে মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরাইল। আল-আকসা বন্ধ করে ফিলিস্তিনসহ সমগ্র মুসলিম জাতির বিরুদ্ধে ইসরাইল যুদ্ধ ঘোষণা করেছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।
বৃহস্পতিবার মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদায়েন বলেন, ‘আল-আকসা বন্ধ করে দেয়ার মতো ভয়ঙ্কর উস্কানির মাধ্যমে ইসরাইল মূলতঃ ফিলিস্তিন, আরব ও মুসলিম বিশ্ব এবং তাদের পবিত্র স্থানগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।
বুধবার পূর্ব জেরুজালেমে মোটরসাইকেল আরোহী বন্দুকধারীর গুলিতে উগ্রপন্থী ইহুদি ধর্মগুরু আহত হলে ইসরাইলি সেটলারদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ শুরু হয়। ওই ইহুদি ধর্মগুরু আল-আকসা দখলের উস্কানি দিয়ে আসছিল। গত কয়েক সপ্তাহ ধরে ইসরাইলি বাহিনী মুসলিমদের আল-আকসায় প্রবেশে বাধা দিয়ে আসছিল। এছাড়া পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ভূমি দখল করে ইসরাইল আরো ১০০০ বসতি স্থাপনের ঘোষণা উত্তেজনা আরো বাড়ে।
আরব বিশ্বে স্বঘোষিত ইসলামিক স্টেট-আইএস সংকটের সুযোগ নিয়ে ইসরাইল বসতি সম্প্রসারণ এবং আল-আকসা দখলে নেয়ার চেষ্টা করছে। আইএস গঠনে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ এবং মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জড়িত থাকার অভিযোগ থাকায় এ সন্দেহ আরো প্রকট হয়।

Print Friendly, PDF & Email