আশ্বাস পেয়ে অনশন ভাঙলেন মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা

0
509

ঢাকা: সুশীল সমাজের দুই প্রতিনিধির কাছ থেকে সরকারের সঙ্গে আলোচনা করার আশ্বাস পেয়ে আমরণ অনশন ভাঙলেন আন্দোলনরত মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিশিষ্ট লেখক সৈয়দ আবুল মকসুদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক আনু মুহাম্মদ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে তাদের ফলের জুস খাইয়ে অনশন ভাঙান।

টানা দু’দিন ধরে চলা মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আমরণ অনশন বৃহস্পতিবার সন্ধ্যায় গণতদন্ত কমিটি গঠন করার আশ্বাসও দেন তারা।  পরে তাদের অনুরোধে শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনার ছাড়েন। লিখিত বক্তব্য পাঠিয়ে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন।

অধ্যাপক আনু মুহম্মদ বলেন, শিক্ষার বিভিন্ন স্তরে প্রশ্নফাঁস হচ্ছে, নিয়োগে দুর্নীতি হচ্ছে।  শিক্ষাখাত ধ্বংসের অপতৎপরতা চলছে।  এসময় তিনি প্রশ্নফাঁসের বিরুদ্ধে একটি গণতদন্ত কমিটি গঠন করার কথা জানান।  

তিনি এ কথাও বলেন, আমরা শুরু থেকেই সরকারকে বলেছি একটি তদন্ত কমিটি গঠন করতে।  সরকার তাতে সাই দেয়নি।  আমরা নিজেরাই একটি গণতদন্ত কমিটি গঠন করবো।  ১৯ অক্টোবর সবার সঙ্গে কথা বলে গণতদন্ত কমিটিতে কারা কারা থাকবে, কীভাবে তদন্ত কার্যক্রম চলবে এসব বিষয়ে জানানো হবে।  এ মাসের মধ্যেই গণতদন্ত কমিটি তাদের রিপোর্ট পেশ করবে বলে জানান তিনি। মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা জড়িত বলেও দাবি করেন তিনি।

প্রসঙ্গত, মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস হয়েছে এমন অভিযোগ এনে গত ১৯ সেপ্টেম্বর থেকে আন্দোলন করে আসছেন মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।  ফাঁসকৃত প্রশ্নের ফলাফল বাতিল ও পুনরায় পরীক্ষা নেয়ার দাবিতে টানা ২৭ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।  কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো ধরনের সাড়া পাওয়া যায়নি। এ অবস্থায় বুধবার সকাল ১১টা থেকে মেডিকেল শিক্ষার্থীদের আমরণ অনশন কর্মসূচি শুরু হয়।  অনশনে সর্বশেষ সাতজন আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েন।  এর মধ্যে দুজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Print Friendly, PDF & Email