ইউটিউব থেকে আয় করবেন যেভাবে

0
43

তথ্য প্রজুক্তি ডেস্ক: জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইউটিউবে অনেকটা সময় কাটিয়ে অনেকের মাথায়ই প্রশ্ন আসে, ইউটিউব থেকে কীভাবে আয় করা সম্ভব? এই প্রশ্নের উত্তরের খোঁজ আপনি তখনই পাবেন যখন ইউটিউবারদের আয় করার পাঁচটি উপায় সম্পর্কে কিছুটা ধারণা রাখবেন।

বিজ্ঞাপন থেকে আয়: ইউটিউবে আয় করার সবচেয়ে সহজ উপায় এটি। আপনি হয়তো জানেন যে বেশিরভাগ ইউটিউবাররাই ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকেই আয় করেন। একটা প্রাথমিক ধারণা থেকে বলা হয়ে থাকে যে, প্রতি এক হাজার ভিউ থেকে প্রায় ৩ থেকে ৭ ডলারের মতো আয় হয়।
অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে আয়: অনেক ইউটিউব বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তিতে যায় যে তাদের পণ্যের লিংক তার ভিডিও ডিস্ক্রিপশনে দিয়ে দেবে এবং ভিডিওর মধ্যে তাদের এ পণ্যটির কথা বলতে হবে। যখনই কেউ সেই লিংকে ক্লিক করে পণ্যটি ক্রয় করেন, সেখান থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা তখন তিনি কমিশন হিসেবে পেয়ে যাবেন।
নিজেদের পণ্য বিক্রয় করে আয়: সাধারণত যেসব ইউটিউবারের অনেক ফ্যান থাকে, তারা তখন সেই চ্যানেলের লোগো দিয়ে টি-শার্ট, চাবির রিং, ব্যাগ ইত্যাদি তৈরি করে সেটা চ্যানেলের ফ্যানদের কাছে বিক্রি করতে পারেন। এভাবেও অনেক ইউটিউবার অর্থ উপার্জন করছেন। তবে এই পদ্ধতি অনেকের কাছে অপছন্দের।
ডোনেশন: আপনার ভিডিওগুলো কিছু সংখ্যক দর্শকের কাছে বেশ জনপ্রিয়; কিন্তু আয় হচ্ছে না! চ্যানেলের ফ্যানরাও চায় আপনি নিয়মিত ভিডিও তৈরি করেন। প্যাট্রেয়ন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে ওই ফ্যানরাই আপনাকে ডোনেশন দিয়ে যাবে। এই টাকায় আপনি ভিডিও তৈরি চালিয়ে যেতে পারবেন। এই ডোনেশন সিস্টেমটি রাতারাতি কাউকে বড়লোক বানিয়েও দিতে পারে!
স্পন্সরশিপের মাধ্যমে আয়: বিভিন্ন ভিডিওতে দেখা যায় ইউটিউবাররা নির্দিষ্ট কোনো কোম্পানীর নাম বলছেন। এতে বুঝবেন, এটা স্পন্সরশীপ। এটা কিছুটা এমন যে, আপনার একটি টিভি চ্যানেল আছে এবং সেখানে বিজ্ঞাপন প্রচারের জন্য কেউ আপনাকে অর্থায়ন করছে।
Print Friendly, PDF & Email