ইসরাইল বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র: জাতিসংঘ

0
232

আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলকে একটি বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘের একটি কমিশন। জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশের পর তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তেলআবিব। এর আগেও ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র বলে সমালোচনা করা হয়েছে। তবে এই প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সংস্থা ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে আখ্যা দিল।
কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর এক ধরনের বর্ণবৈষম্যমূলক শাসন ব্যবস্থা কায়েম করেছে। কমিশনের প্রধান রাইমা খালাফ বলেছেন, এই প্রতিবেদনে স্পষ্ট করে আরো বলা হয়েছে যে ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিম এশিয়ার ১৮টি আরব দেশ নিয়ে গঠিত এই কমিশন। খালাফ জানিয়েছেন, সদস্য দেশগুলোর অনুরোধে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে, যা প্রকাশের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল।
দেশটির সরকার বলছে, মধ্যপ্রাচ্যে তারাই একমাত্র গণতান্ত্রিক দেশ এবং এই প্রতিবেদনের মাধ্যমে তাদের এই অবস্থানকে ক্ষুণ্ন করার চেষ্টা চালানো হচ্ছে। যাকে নািস কায়দায় অপপ্রচার বলে উল্লেখ করেছে ইসরাইল। অন্যদিকে যুক্তরাষ্ট্র এই প্রতিবেদন প্রত্যাহারের দাবি জানিয়েছে। তবে জাতিসংঘ সদর দফতর থেকে বলা হয়েছে এমন প্রতিবেদন প্রকাশের আগে তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন, এই প্রতিবেদন মহাসচিব আন্তোনিয় গুতেরেসের মতামতের প্রতিফলন নয়।

Print Friendly, PDF & Email