ইসলামি ব্যাংকিং একান্তই একটি ফ্রড: সংসদে অর্থমন্ত্রী

0
211

muhit 01
ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ইসলামি ব্যাংকিং একান্তই একটি ফ্রড (প্রতারণা)। এটাকে অন্যান্য ব্যাংকের সাথে এক করার অনেক উদ্যোগ আমি নিয়েছি যখন আমি সরকারে ছিলাম আন্তর্জাতিক উপদেষ্টা ছিলাম। এটাকে বন্ধ করার সুযোগ মুসলিম উম্মাহর ওপর। যখন তারা বুঝতে পারবে ইসলামের নামে একটি জঘন্য প্রথা চালু করা হযেছে। অর্থমন্ত্রী বলেন, যারা ধর্ম নিয়ে কথাবার্তা বলেন, সুদ ও রিবা কে এক করে ফেলেন। ইসলামে রিবা নিষিদ্ধ। রিবা আর বর্তমান সুদ এক জিনিস নয়। সুদ মানবিক চিন্তাধারার ওপর প্রতিষ্ঠিত হয়েছে।
সংসদে প্রশ্নোত্তরে সরকারি দলের হাবিবুর রহমান মোল্লাহর এক সম্পুরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।
বিকালে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। হাবিবুর রহমান মোল্লা জানতে চান-সাধারণ ব্যাংক ও ইসলামী ব্যাংকের কার্যকলাপ এক করে দেবেন কিনা?
জবাবে অর্থমন্ত্রী বলেন, এটাকে এক করার অনেক প্রচেষ্টা আমি নিয়েছি অনেক বছর যখন আামি সরকারে ছিলাম না। আন্তর্জাতিক উপদেষ্টা ছিলাম। এবং ইসলামি ব্যাংকিংক প্রথম থেকেই আমার কাছে মনে হচ্ছে এটা একান্তই একটি ফ্রড এবং সেভাবেই এটাকে সবসময় বিবচেনা করেছি। দুর্ভাগ্য যে ইসলামী ব্যাংকের তত্ত্ব সারা দুনিয়াতেই গৃহিত। আইএমএফ পর্যন্ত তাদের অনুমোদন দিয়েছে। সুতরাাং এটাকে বন্ধ করার কোন সুযোগ এখানে নেই। এটাকে বন্ধ করার সুযোগ মুসলিম উম্মাহর ওপর। মুসলিম উম্মাহ যখন রেশনালিষ্ট হবে, যখন বুঝতে পারবে ইসলামের নামে একটি জঘন্য প্রথা চালু করা হয়েছে।
তিনি বলেন, ইসলামে রিবাহ নিষিদ্ধ। রিবা এবং বর্তমান সুদ এক জিনিস নয়। রিবা চক্র বৃদ্ধি সুদ। রিবা এর মধ্যে কোন ধরণের মানবিক চিন্তা ধারা নেই। কিন্তু সুদ মানবিক চিন্তাধারার ওপর নির্ভর করে প্রতিষ্ঠিত হয়েছে। সুদ হলো কস্ট অব ফান্ড এবং কস্ট অব এডমিনিষ্ট্রেশন। কিন্তু রিবাহতে সেটা ছিল না। যারা ধর্ম নিয়ে কথাবার্তা বলেন তারা সুদ ও রিবা কে এক করে ফেলেন। এটা একান্তই ভুল এবং এই ভুলের ওপর ভিত্তি করেই ইসলামিক ব্যাংকিং হয়েছে এবং এখন আমার কিছুই করার নেই।

Print Friendly, PDF & Email