ইসি আগের মতোই সরকারের অনুগামীর ভূমিকা পালন করছে: রিজভী

0
131

ঢাকা: পৌর নির্বাচন নিয়ে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে নির্বাচন কমিশন (ইসি) ‘আগের মতোই অনুগামীর’ ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছে বিএনপি। শুক্রবার এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, প্রশাসনের নাকের ডগাতেই আগামী পৌর নির্বাচনের বারোটা বাজিয়ে দেয়ার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চলছে। আর এসব ঘটছে ইসির জ্ঞাতসারে। সরকারের লাগামহীন লোভ চরিতার্থ করতে ইসি আগের মতোই অনুগামীর ভূমিকা পালন করছে। নির্বাচনকে প্রভাবিত করতে সরকার আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে গণগ্রেফতার চালাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

সরকার বিএনপিকে নিশ্চিহ্ন ও নির্বংশ করার মহাপরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে মন্তব্য করে রিজভী বলেন, সেই কাজই এখন চলছে। দেশে ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে। এরকম পরিস্থিতি টিকিয়ে রেখে অবাধ ও স্বচ্ছ নির্বাচন কখনো সম্ভব নয়। মন্ত্রী-এমপিরাও প্রতিনিয়ত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছে। পৌর নির্বাচন নিয়ে সরকারের অশুভ কর্মের সাথে গাঁটছড়া বেঁধে নিজেদের আত্মার নীতিবোধকে আর কলঙ্কিত না করতে ইসিকে আহবান জানান তিনি। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এজেডএম জাহিদ হোসেন, গণশিক্ষা সম্পাদক সানাউল্লাহ মিয়া, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, কেন্দ্রীয় নেতা আব্দুল লতিফ জনি, আসাদুল করীম শাহিন, শিরিন সুলতানা ও রফিক শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন। বেগম খালেদা জিয়া, তারেক রহমান ও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার এবং বিএনপির কারান্তরীণ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, আবদুল মান্নান, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না ও আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, আব্দুস সালাম পিন্টু, ডা: দেওয়ান সালাহউদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া বিএনপির সভাপতি হাফিজুর রহমান মোল্লা ও সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, নির্বাহী সদস্য হাজী মুজিব, ছাত্রদল সভাপতি রাজীব আহসান, সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন, স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর উত্তরের আহবায়ক ইয়াসিন আলীসহ আটককৃত বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অবিলম্বে নি:শর্ত মুক্তি দাবি রিজভী।

তিনি বলেন, আমি নিজে দেখে এসেছি, ৮৫ বছরের রাজনীতিক ও সাবেক মন্ত্রী এম কে আনোয়ারকে টেনে হিঁচড়ে ভ্যানে উঠিয়ে কাশিমপুর থেকে ঢাকা কোর্টে আনা হতো। এভাবে এই বর্ষীয়ান নেতাকে বার বার আনা নেয়া করা হয়েছে- এটা অমানবিক ও ভয়ঙ্কর ধরনের মানবাধিকার পরিপন্থী কাজ। বিএনপির সংবাদ প্রচার করায় সরকার প্রতিশোধ নিতে একুশে টেলিভিশনের চেয়ারম্যান আবদুস সালাম ও সাংবাদিক কনক সারোয়ারকে গ্রেফতার করেছে এমন অভিযোগ তুলে রিজভী বলেন, আমরা যা বলতাম, সেটা তারা প্রচার করতো। শুধু এই অভিযোগে ইটিভির চেয়ারম্যান মালিক আব্দুস সালাম ও সাংবাদিক কনক সারোয়ার কারাগারে। অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার করে আব্দুস সালাম ও সাংবাদিক কনক সারোয়ারের মুক্তির দাবি জানান তিনি। সেইসাথে এনটিভির মালিক মোসাদ্দেক আলীকে গ্রেফতারেরও সমালোচনা করেন রিজভী।

Print Friendly, PDF & Email