ইসি পুনর্গঠন: রাষ্ট্রপতির আলোচনার উদ্যেগকে স্বাগত জানালো আ’লীগ

0
138

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন বিষয়ে রাজনৈতিক দল সমূহের সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আলোচনার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। তারা বলছেন, রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নিয়েছেন, এটা একটি শুভ উদ্যোগ। এর মাধ্যমে নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য দেশের রাজনৈতিক অঙ্গনে যে অস্থিরতা তৈরি হয়েছে তা কেটে যাবে।
আগামী ১৮ ডিসেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য সময় পেয়েছে বিএনপি। এর দুইদিন পর রাষ্ট্রপতি সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আলোচনায় বসবেন। এর পরদিন ২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি এবং কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে বৈঠক করবেন রাষ্ট্রপতি। ক্ষমতাসীন আওয়ামী লীগের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সঙ্গে রাষ্ট্রপতির আলোচনা হবে ২২ ডিসেম্বর।
কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে ওই সময়ে পূর্বেই কমিশন পুনর্গঠন চূড়ান্ত করতে হবে।
আওয়ামী লীগ নেতারা আলাপকালে জানান, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠন করার দায়িত্ব রাষ্ট্রপতির। আর রাষ্ট্রপতি এ ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিবেন সেটা তারা মেনে নিবেন। দলটির নেতারা বলছেন, বর্তমান নির্বাচন কমিশন গঠনের আগেও বিএনপির সাথে আলোচনা করা হয়েছিল। তারা সে সময় কিছু প্রস্তাবও দিয়েছিল। এরপর পাঁচটি সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী হওয়ার পর দলটি নির্বাচন কমিশনকে অভিনন্দনও জানিয়েছিল। কিন্তু এরপর তাঁরা এ নির্বাচন কমিশনের অধীনে যতগুলো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তাঁর সমালোচনা করেছে। নিজেদের পরাজয়ের পর থেকেই তারা কমিশনের সমালোচনা করছে।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রাষ্ট্রপতি কোনো দলের নয়, তিনি দেশের। তাই তিনি যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন।
দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, রাষ্ট্রপতি একটি শুভ উদ্যোগ নিয়েছেন। আমরা আশা করি দেশের সকল রাজনৈতিক দল নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতিকে সহযোগিতা করবে।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, রাষ্ট্রপতি যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন। এতে আমারা রাষ্ট্রপতির এ সিদ্ধান্তকে স্বাগত জানায়।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক বলেন, রাষ্ট্রপতি সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। আমরা মনে করি রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নিয়েছেন এর মাধ্যমে দেশে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক অঙ্গনে যে অস্থিরতা তৈরি হয়েছে তা কেটে যাবে।
তিনি আরও বলেন, আমরা আশা করি নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপি গঠনমূলক কোনো প্রস্তাব দিবে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমান সাহেব বর্তমান নির্বাচন কমিশন গঠন নিয়ে তাদের সাথে আলোচনা করেছিল কিন্তু এরপরও তারা বর্তমান নির্বাচন কমিশন নিয়ে সমালোচনা করছে।
রাষ্ট্রপতির এমন উদ্যোগ স্বাগত জানিয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সাবেক সচিব আলী ইমাম মজুমদার বলেন, রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা শুভ উদ্যোগ। আমি এটাকে স্বাগত জানায়।

Print Friendly, PDF & Email