একজন জনবান্ধব পুলিশ কর্মকর্তা এডিশনাল ডিআইজি ড. আক্কাছ উদ্দীন ভূইয়্যা

0
186

আরিফ রববানী: পুলিশের কিছু সদস্য যারা নিজের-ডিপার্টমেন্টের সুনাম রক্ষায় দিন-রাত নিরলসভাবে কাজ করে পুলিশের ভাবমূর্তিকে জনতার মাঝে প্রশংসিত করে যাচ্ছেন, তাদেরই একজন ময়মনসিংহ রেঞ্জের এডিশনাল ডিআইজি পদে দায়িত্বে থাকা দক্ষ পুলিশ কর্মকতা এডিশনাল ডিআইজি ড. আক্কাছ উদ্দীন ভূইয়্যা। পুলিশ জনতা, জনতাই পুলিশ তিনি তাঁর আচার-আচারণ, কথা-বার্তায় জনগনকে তা বুঝিয়ে দিচ্ছেন। তিনি পুলিশের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা তাঁর মাঝে সেরকম কোন ভাব নেই। যিনি ধনী-গরীব বুঝেন না। তিনি শুধু বঝেন তিনি জনগণের একজন সেবক। জনগনকে সেবা দেওয়াই যার লক্ষ্য। তিনি সকলের সাথে মিলে মিশে চলার চেষ্টা করেন। সদা হাস্যোজ্জল থাকেন। সকলের খোজ–খবর নেওয়ার চেষ্টা করেন। ক্রাইমজোন ও মাদকের আখড়া হিসাবে পরিচিত এই ময়মনসিংহ রেঞ্জ এলাকায় মাদক, ছিনতাই, চুরি, ডাকাতি সহ বিভিন্ন অপরাধ নির্মূলে তার ভূমিকা প্রশংসনীয়।

দিন-রাত অবিরত ছুটে চলছেন মাদক ছিনতাই নির্মূলের অভিযানে। মাদক সনাক্ত করনে তাঁর রয়েছে আলাদা অভিজ্ঞতা। তার চিন্তা, চেতনায় তিনি আন্দাজ করতে পারেন কোথায় মাদকের অবস্থান। তার মেধা ও বুদ্ধিমত্তা দিয়ে তিনি রেঞ্জের শীর্ষ মাদক ব্যবসায়ীদের আইনের আওতায় নিয়ে আসতে সর্বক্ষণ বিভিন্ন থানার খোঁজ-খবর নিয়ে ওসিদের পরামর্শ দিয়ে থাকেন। রেকর্ড সংখ্যাক মাদক উদ্ধার, মাদক ব্যবসায়ী এবং সেবনকারীদের গ্রেফতার অভিযানে মেধা ও বুদ্ধির কারনে তিনি স্থানীয় বসতি ও সাধারন জনতার মাঝে আলোচনার স্থান দখল করে নিয়েছেন। ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি ককার্যালয়ে তাঁর যোগদানের পর থেকে সিংহভাগ মাদক ব্যবসায়ী ও সেবনকারীরা তার নেতৃত্বে গ্রেফতার হয়েছে। মাদকের সাথে তিনি ছিনতাই অস্ত্র, নারী পাচারকারী সদস্যদের নির্মুলে জিরোটলারেন্স নিয়ে কাজ করছেন।

এছাড়াও তিনি ময়মনসিংহে সহকারী পুলিশ সুপার পদে দায়িত্ব পালন করেছিলেন। ময়মনসিংহ রেঞ্জ হওয়ার পর ফের এডিশনাল ডিআইজি পদে তার যোগদানের পর থেকে তার এ্যাকশনমুখী অভিযানের আতঙ্কে স্থানীয় শীর্ষ মাদক ব্যবসায়ী এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন বলে জানান রেঞ্জ এলাকার সাধারণ জনতার অনেকেই। এ সফলতার রহস্য জানতে চাইলে তিনি নিজস্ব উদ্যোগ,সাহস,মেধাকেই সব চেয়ে বেশি গুরুত্বারোপ করেন। সরকারের নির্দেশ বাস্তবায়ন আর দেশ প্রেমই মাদক বিরোধী অভিযানে তাকে বেশি উদ্বুদ্ধ করে বলে জানান তিনি। মাদক, বাল্য বিবাহ, জঙ্গীবাদ এধরনের সকল সমাজ ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ড নির্মুলে ব্যক্তি পর্যায় থেকে সকলকে এগিয়ে আসার আহবান জানান পুলিশের চৌকস এই কর্মকর্তা । তাহলেই সকলে মিলে মিশে একটা সুন্দর, অপরাধমুক্ত,শান্তিময় বাংলাদেশ গড়া সম্ভব হবে বলে মনে করেন তিনি। এছাড়া তিনি অত্যন্ত সৎ, বিচক্ষন, অন্যায়-অপরাধের বিরুদ্ধে আপোষহীনএক ব্যক্তি। তার দিক- নির্দেশনায় সকল থানায় কর্মরত ওসিরা তাদের অভিযানে সফল হচ্ছেন। ময়মনসিংহ রেঞ্জ এলাকাকে অপরাধ ও মাদকমুক্ত করার লক্ষে তার এই অভিযান চলবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাদকের বিরুদ্ধে ঘোষিত যুদ্ধে অবদান রাখতেই উর্দ্ধতন পুলিশের নির্দেশে নিরলস ভাবে আইন শৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছে এডিশনাল ডিআইজি আক্কাস উদ্দীন ভূইয়্যা। ময়মনসিংহ রেঞ্জের আওতাধীন জনতার দাবী-মাদক চোরাকারবারিদের জন্য এডিশনাল ডিআইজি এক আতঙ্কের নাম। তিনি যেভাবে মাদক, ছিনতাই ও অপরাধীদের বিরুদ্ধে লেগেছে তাতে আশা করা যায় ময়মনসিংহ রেঞ্জ এলাকা শীঘ্রই অপরাধীদের কবলমুক্ত হবে।

[সূত্র: নতুনবাজার২৪]

Print Friendly, PDF & Email