একটি নিরপেক্ষ রাষ্ট্রের পূর্বশর্ত হলো স্বাধীনতা: প্রধান বিচারপতি

0
152

বাগেরহাট: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, একটি নিরপেক্ষ রাষ্ট্রের পূর্বশর্ত হলো স্বাধীনতা। একটি দেশ, একটা জাতি কত উন্নত তা পরিমাপ করা হয় সে দেশের আইনের শাসন কতটা পুষ্ট তা দিয়ে। যে দেশে আইনের শাসন নেই, সে দেশ যত উন্নত হোক না কেন, যত টাকা-পয়সার মালিক হোক, তারা কিন্তু সেই মর্যাদা পাবে না।

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাট জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আইনজীবী সমিতি ভবনে প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেওয়া হয়। সেখানেই বিচারক ও আইনজীবীদের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি এ সময় চীন ও আমেরিকার উদাহরণ টেনে বলেন, যেমন দেখুন চীন। তারা যতই উন্নত দেশ হোক, তাদের কিন্তু ডেমোক্রেসি নেই, আইনের শাসন নেই। এখানে কিন্তু তারা সেই মর্যাদা পাচ্ছে না। অথচ আমেরিকায়, তারা যতই বাড়াবাড়ি করুক। তাদের দেশে আইনের শাসন আছে, ডেমোক্রেসি আছে। তাই তারা আজ বিশ্বে উন্নত, নেতৃত্ব দিতে পারছে।

এ সময় সুরেন্দ্র কুমার সিনহা আরো বলেন, আজকে ব্রিটেন, ছোট দেশ কিন্তু তাদের দেশে আইনের শাসন আছে, ডেমোক্রেসি আছে। সে কারণেই তারা বিশেষ মর্যাদা পাচ্ছে। ফ্রান্স পাচ্ছে, ভারত পাচ্ছে।

‘আমাদের দেশের জনগণ সরকারের বিরুদ্ধে মামলা করতে পারে। জনগণ যদি দেখাতে পারে অধিকার থেকে বঞ্ছিত হচ্ছে, তাহলে বিচারকরা সরকারের বিরুদ্ধেও রায় দেয়। অথচ সিঙ্গাপুর, মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতিরা তুচ্ছ কারণে জেল খাটছেন। সেখানে আইনের শাসন বলতে কিছু নেই।’

‘সেই তুলনায় আমরা গরিব হতে পারি। কিন্তু আমরা আইনের শাসনের ক্ষেত্রে বলতে পারি, সারা পৃথিবীতে যতগুলো মুসলিম রাষ্ট্র আছে আইনের শাসনের ক্ষেত্রে আমরা সবার উপরে’, যোগ করেন প্রধান বিচারপতি।

সংবর্ধনা সভায় দেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, বাগেরহাট জেলা ও দায়রা জজ মিজানুর রহমান খান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ কে এম আব্দুল হাই, সাধারণ সম্পাদক সৈয়দ জাহিদ হোসেন প্রমুখ। এ সময় আরো উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্টার আবু সৈয়দ দিলজার হোসেন।

Print Friendly, PDF & Email