একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি: মার্কিন পররাষ্ট্র বিভাগ

0
254

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে নিয়মিত ব্রিফিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র বিভাগের মুখপাত্র রবার্ট পালাডিনো এ কথা বলেন। তবে একইসঙ্গে মুখপাত্র স্পষ্ট করে বলেন যে, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ক্ষমতাসীন সরকারের সঙ্গে কাজ করে যেতে চায়।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে করা প্রশ্নের জবাবে রবার্ট পালাডিনো বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না। ব্যালট বাক্স ভরে রাখা, বিরোধী দলের ভোটার ও এজেন্টদের ভয়ভীতি দেখানোসহ নানা ধরনের অনিয়মের খবর পাওয়া গেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। গণতান্ত্রিক বাংলাদেশ, যা তার গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করে, মানবাধিকারকে সম্মান করে এবং এর শাসন কাঠামো এবং সংস্থার উন্নতির জন্য একটি দৃষ্টিভঙ্গি রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের একটি আকর্ষনীয় রেকর্ড রয়েছে। গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকারের প্রতি সম্মান জানানোরও রেকর্ড রয়েছে দেশটির।

তিনি বলেন, এগুলো প্রতিযোগিতামূলক উদ্দেশ্য নয় বরং এতে আসলে অর্থনীতিকে আরও শক্তিশালী করা হবে। তাই মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষমতাসীন সরকারের পাশাপাশি বিরোধীদের সঙ্গে এই সম্পর্কযুক্ত লক্ষ্যগুলির অগ্রগতি চালিয়ে যেতে চায়।

Print Friendly, PDF & Email