এফআর টাওয়ার অগ্নিকাণ্ড দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: গণপূর্তমন্ত্রী

0
207

ঢাকা : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বনানীর এফআর টাওয়ার অগ্নিকাণ্ডের ঘটনা কোনো দুর্ঘটনা নয়। বরং এটি গাফিলতির মাধ্যমে একটি হত্যাকাণ্ড। আর এর জন্য যারাই দায়ী, তারা যত শক্তিশালী আর প্রভাবশালী হোক না কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ কাজের সঙ্গে জড়িত ছিল, তারা যদি রাজউকের লোকও হন, আমরা কঠোর ব্যবস্থা নেব।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে এফআর টাওয়ার পরিদর্শনে গিয়ে মন্ত্রী এ কথা বলেন। এ সময় তিনি পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি স্পষ্ট করে বলছি, আমাদের তদন্ত প্রতিবেদন প্রকাশ্যে প্রকাশ করা হবে। আগের তদন্ত প্রতিবেদনে কি সুপারিশ ছিল আর সেগুলো বাস্তবায়নের দায়িত্ব যাদের ওপর ছিল তারা কেন সেগুলো বাস্তবায়ন করেনি সেগুলোও আমরা খতিয়ে দেখবো এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এফ আর টাওয়ারের ১৮ তলা পর্যন্ত অনুমোদন ছিল জানিয়ে তিনি বলেন, ভবনটিকে ১৯৯৬ সালে ১৮ তলা ভবন নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছিল। ২০০৭ সালে তারা রাজউকে একটি নথি দাখিল করে ২৩ তলা করার। কিন্তু তাদের সেই নথি অনুমোদনের পক্ষে কোনো দলিল রাজউকে ছিল না। কারা এ কাজের সঙ্গে জড়িত ছিল, তারা যদি রাজউকের লোকও হন, আমরা কঠোর ব্যবস্থা নেব।

তিনি আরো বলেন, এ ঘটনার জন্য যারাই দায়ী, প্রয়োজনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।

এদিকে ওই ভবনের নকশা অনুমোদন এবং নির্মাণ কাজে ত্রুটি-বিচ্যুতি ছিল কি না- তা তদন্তে ছয় সদেস্যর একটি তদন্ত কমিটি গঠন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। পূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইয়াকুব আলী পাটওয়ারীকে এই কমিটির আহবায়ক করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email