এমডিজি অর্জনে বাংলাদেশ সফল হয়েছে: পরিকল্পনামন্ত্রী

0
157

ঢাকা: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) আগে জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। নির্ধারিত ৮টি লক্ষ্যমাত্রাই আমরা অর্জন করেছি। রোববার রাজধানীর আগারগাঁওয়ে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনে (পিকেএসএফ) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন জানান।
এ সময় এসডিজি অর্জনে পিকেএসএফের উদ্যোগে গঠিত ‘পিপলস ভয়েস : স্ট্রেনদেনিং এসডিজি ইমপ্লিমেন্টেশন ইন বাংলাদেশ’ প্লাটফর্মের উদ্বোধন করেন। পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল বলেন, এসডিজির ক্ষেত্রে ঘোষিত ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে ১৩ নম্বর (জলবায়ু পরিবর্তন) বাদে সবগুলোই আমরা সফলভাবে অর্জন করতে পারব।
শিক্ষার ওপর জোর দিয়ে তিনি বলেন, আগে আমাদের শিক্ষাখাতে উন্নতি করতে হবে। তা না হলে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া সম্ভব নয়।
পরিকল্পনামন্ত্রী বলেন, এসডিজি অর্জনের জন্য সব পরিকল্পনা ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে এবং তা বাস্তবায়নের পথে। এসডিজির জন্য নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ তা অর্জন করতে সক্ষম হবে।
মন্ত্রী বলেন, জাতিসংঘ এসডিজি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে না দিলেও বাংলাদেশ নিজেদের উন্নয়নের জন্য তা বাস্তবায়ন করত। কারণ এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে ৮টি আগেই নির্ধারণ করা ছিল আমাদের। তবে এখন এই লক্ষ্যমাত্রা অর্জনে গণমানুষকে সচেতন ও প্রান্তিক জনগণকে সম্পৃক্ত করতে হবে।
সেমিনারে উপস্থিত ছিলেন, পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসিম উদ্দিন, পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমেদ, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল ওয়াদুদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রমুখ।

Print Friendly, PDF & Email