এসএমইতে অর্থায়ন ও পণ্যের মান বাড়াতে আহ্বান গভর্নরের

0
193

BB-SME
নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে এসএমই খাতের অর্থায়ন ও পণ্যের মান বাড়ানোর প্রতি জোর দিতে বলেছেন ব্যবসায়ী ও ব্যাংকাররা। শনিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিয়ার্স মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা এসব খাতে অর্থায়ন করতে ব্যাংককে এগিয়ে আসার আহ্বানও জানান।
‘এসএমই খাতের উন্নয়ন: এসএমই সংগঠনের কার্যকরী ভূমিকা’ শীর্ষক ওই সেমিনারটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রায় ৯৯ শতাংশ গড়ে উঠছে বেসরকারি খাতের উদ্যোগে।
এখনকার মোট কর্মসংস্থানের ২৫ শতাংশ হচ্ছে এই খাত থেকে। আর শিল্পখাতের ৮০ শতাংশ কর্মসংস্থান হচ্ছে এসএমই খাতের মাধ্যমে। জিডিপিতে অবদান রাখছে ৩০ শতাংশ।
তিনি বলেন, সার্বিক বিবেচনায় এমএসএমই খাতের উন্নয়নে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অর্থায়নের ওপর জোর দিতে হবে। একই সঙ্গে উদ্যোক্তাদের মানসম্মত পণ্য উৎপাদন করে বাজারজাত করতে হবে। এটি করা গেলে, পণ্যের বিক্রি বেড়ে লাভবান হওয়া সম্ভব হবে।
পণ্য গুদামজাতের সুবিধার্থে প্রতিটি ব্যাংককে তাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কর্মসূচির আওতায় অন্তত একটি করে বিদ্যুৎ, গ্যাস ছাড়া চলে এমন প্রাকৃতিক গুদামঘর স্থাপন করে দেওয়ার অনুরোধ জানান আতিউর। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের ‘ইন্ট্রিগ্রেটেড অ্যাসোসিয়েশন অফ এমএসএমই’র চেয়ারম্যান রাজিব চাওলা।
বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, দেশের এক সময়ের অতি ক্ষুদ্র খাত ছিলো তৈরি পোশাক। এখন তা বিশ্বের দ্বিতীয় রপ্তানিকারকের অবস্থানে পৌঁছেছে।
বিআইবিএমের মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন ভারতের ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী, অ্যামচেমের সভাপতি আফতাব উল ইসলাম, সিরডাপের মহাপরিচালক সিচীপ ইফেন্ডি, বেসিক ব্যাংকের এমডি খন্দকার মো. ইকবাল, আইডিএলসির এমডি সেলিম আর এফ. হোসাইন, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি মো. সবুর খান, এফবিসিসিআইর সহ-সভাপতি হেলাল উদ্দিন, ঢাকা চেম্বারের সহ-সভাপতি খন্দকার শহিদুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email