এ বছরেই ৫০০ আইসিইউ স্থাপন করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

0
88

নিজস্ব প্রতিবেদক: এ বছরই দেশের কয়েকটি হাসপাতালে সরকারি ব্যবস্থাপনায় ৫০০ ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সরকারি হাসপাতালে পর্যাপ্ত আইসিইউ না থাকায় বেসরকারি হাসপাতালে আইসিইউ সেবা নিতে গিয়ে স্বচ্ছল পরিবারও আর্থিকভাবে অস্বচ্ছল হয়ে যাচ্ছে। বেসরকারি হাসপাতালে আইসিইউ সেবা নিতে গেলে দৈনিক ৪০-৫০ হাজার টাকার মতো ব্যয় হয়ে যায়। এই পরিমাণ অর্থ যোগান দেয়া সাধারণ মানুষের পক্ষে ভীষণ কষ্টকর। একারণে এ বছরই সরকার দেশের হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে প্রায় ৫০০ আইসিইউ স্থাপন করবে। এটি করা হলে দেশের মানুষকে চিকিৎসার জন্য আর বিদেশমুখী হতে হবে না।”

বৃহস্পতিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে বেসরকারি একডি মিডিয়ার উদ্যোগে ‘স্বাস্থ্যসম্মত জীবন, কর্মক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা এবং স্কুলে স্বাস্থ্য শিক্ষা বিষয়ের প্রচারণা কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য অধিদফতরের লাইফ স্টাইল অ্যান্ড হেলথ এডুকেশন ও প্রোমোশনের লাইন পরিচালক ডা. মো. এহসানুল কবির।

Print Friendly, PDF & Email