কথা কম বলে শিক্ষার আলোয় সমাজকে এগিয়ে নিতে হবে

0
251

AASM Arefin siddique 01
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, কথা কম বলে অধিক নীরবতা অবলম্বনের মাধ্যমে বিদ্যা ও শিক্ষার আলোয় সমাজকে এগিয়ে নিতে হবে। বুধবার ঢাবির আরসি মজুমদার অডিটরিয়ামে ‘সেমিনারে নীরবতার যৌক্তিকতা: বৌদ্ধ যুক্তিবিদ্যা- একটি পর্যালোচনা এবং চর্যা-সংস্কৃতির আলোকে বুদ্ধ নাটকের ঐতিহ্য অন্বেষণ’ শীর্ষক এক সেমিনারে তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের এ আহ্বান জানান।
‘ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচার’-এর উদ্যোগে বৌদ্ধদর্শন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।
আরেফিন সিদ্দিক বলেন, জানতে হবে, নীরবতার শক্তি সম্পর্কে। জ্ঞান অন্বেষণের মাধ্যমে নিজেদের বিচক্ষণ ও প্রজ্ঞাবান হিসেবে তৈরি করে কাজ করতে হবে সমাজের কল্যাণে। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে বিজ্ঞানভিত্তিক গবেষণার পাশাপাশি মানবিকতা, সমাজ ও সংস্কৃতি নিয়ে আরো বেশি পরিমাণে গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
এ সময় তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে সমাজের সবাইকে সচেতন হতে আহ্বান জানান উপাচার্য আ আ ম স আরেফিন
সেমিনারে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ নিজার আলম এবং বাংলা একাডেমির সহকারী পরিচালক সাইমন জাকারিয়া।
সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচার-এর পরিচালক অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়ার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গণবিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনসুর মুসা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম। স্বাগত বক্তব্য দেন পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া।

Print Friendly, PDF & Email