কবি নাজমুল ইসলাম মকবুল’র জন্মদিনে সাহিত্য আড্ডা ও সুহৃদ সমাবেশ

0
159

সিলেট: সিলেট লেখক ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র ৩৯ তম জন্মদিনে সাহিত্য আড্ডা ও সুহৃদ সমাবেশ অনুষ্ঠিত হয়। লন্ডন বিডি নিউজ ২৪ ডট কম সম্পাদক, লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলাদেশ’র বার্তা সম্পাদক, লন্ডনের চ্যানেল এস প্রতিনিধি জাকির হোসেন কয়েছের সভাপতিত্বে ১ ফেব্রুয়ারী সোমবার বিকেলে বিশ্বনাথ পুরান বাজারস্থ মাসিক মারজান কার্যালয়ে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন নিউইয়র্ক প্রবাসী লেখক ও কবি হাবিব ফয়েজি।
সিলেট লেখক ফোরামের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. ফখর উদ্দিনের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট আবুল খায়ের, বিশ্বনাথ প্রেসক্লাব সভাপতি লেখক মিজানুর রহমান মিজান, শেখ ফজিলাতুন নেছা মহিলা ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আহমদ আলী হেলালী, মিয়ার বাজার আলিম মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা কবি পিয়ার মাহমুদ, তালিবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুক আহমদ, আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক কবি ও গীতিকার মোঃ আজম আলী।
বক্তারা বলেন, কবি নাজমুল ইসলাম মকবুল’র লেখা গান দেশে বিদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তাঁর কথা ও সুরে প্রথম অডিও অ্যালবাম ‘আমরা ঘরর তাইন’ ২য় অ্যালবাম ‘মতলবর চাচা’ এবং ৩য় অ্যালবাম ‘লন্ডনী ভাইছাব’র প্রত্যেকটি গান হৃদয় ছুঁয়ে যায়। অ্যালবামগুলির বেশিরভাগ গানেই সমাজের এক শ্রেণীর অসাধু শোষক জুলুমবাজদের জুলুমের কথাগুলিই উচ্চারিত হয়েছে সুরে সুরে। এসব জুলুমবাজরাই হচ্ছে সমাজের কীট পতংগ। এরা জনগনের হক নষ্ট করে অবৈধ পন্থায় কালো টাকার মালিক হয়ে তাদের হীন স্বার্থে লাটিয়াল চাটুকার দালাল চামচা পুষে সমাজে অশান্তির আগুন জিইয়ে রাখে। এক্ষেত্রে কবি নাজমুল ইসলাম মকবুল সাহসিকতার সাথে এসব মতলবর চাচাদের মুখোশ উন্মোচন করে জীবনের ঝুঁকি নিয়ে মজলুমদের পক্ষে দাঁড়িয়েছেন।
কবি নাজমুল রচিত ‘আমরা ঘরর তাইন’ গানের বইটিও দেশে বিদেশে ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। একইসাথে তিনি পুঁথি লিখে যাচ্ছেন। অনেক আগে থেকেই আমরা তাঁর লেখা কলাম প্রবন্ধ কবিতা ছড়ার পাশাপাশি চিরায়ত বাংলার হারিয়ে যাওয়া ইতিহাস ঐতিহ্য ভিত্তিক লেখা নিয়মিত পড়ছি। তাঁরই প্রতিষ্ঠিত সংগঠন সিলেট লেখক ফোরামের মাধ্যমে শেকড়ের সন্ধানে অভিযাত্রা, গুণী ও মেধাবীদের সম্মাননা, লেখক সম্মাননা, রত্মগর্ভা মা-বাবা সম্মাননা, অসহায়দের চিকিৎসা সহায়তা, বৃক্ষরোপন, সিলেটবাসীর ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন, ক্রীড়াক্ষেত্রে পৃষ্টপোষকতাসহ বিভিন্ন সেবামুলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। কবির ৩৯তম জন্মদিনে আমরা তাঁর এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই। তারা আরও বলেন, দ্রুততম সময়ে তিন তিনটি অ্যালবাম ও একটি বই প্রকাশের মধ্য দিয়ে কবি নাজমুল’র যে অগ্রযাত্রা আমরা লক্ষ্য করছি তা আমাদেরকে উজ্জিবিত করে।
অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে কবি নাজমুল বলেন, দেশ বিদেশের লেখক কবি সাংবাদিক সাহিত্যিক শিক্ষাবিদ পেশাজীবি ও গুণীজনদের ঐকান্তিক সমর্থন সহযোগিতা ও পরামর্শে আমাদের কার্যক্রম চলছে। অনেক পথ পেরুতে হবে আমাদের। এক্ষেত্রে সকলের দোয়া সহযোগিতা ও সমর্থন আরও বেশি প্রয়োজন।
সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সৎপুর কামিল মাদরাসার সিনিয়র শিক্ষক লেখক ও কবি মাওলানা ছাদিকুর রহমান, বড়তলা দাখিল মাদরাসার সিনিয়র শিক্ষক তৌফিক চৌধুরী, বিশ্বনাথ প্রেসক্লাবের সহ সভাপতি তজম্মুল আলী রাজু, সাবেক কোষাধ্যক্ষ প্রণঞ্জয় বৈদ্য অপু প্রমূখ।
শুরুতে পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করেন জাগরণ শিল্পীগোষ্ঠির সঙ্গীত পরিচালক এইচ, এম, আমানুল্লাহ। কবি নাজমুল ইসলাম মকবুল’র কথা ও সুরে সঙ্গীত পরিবেশন করেন ক্ষুদে শিল্পী রিমা এবং রিপা। – বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email