কবি নাজমুল ইসলাম মকবুল রচিত গ্রন্থ ও অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন

0
340

বিশ্বনাথ, সিলেট: সিলেট লেখক ফোরাম’র প্রতিষ্ঠাতা সভাপতি ও একাত্তরের বীর মুক্তিযোদ্ধার গর্বিত সন্তানদের সংগঠন ‘মুক্তিযোদ্ধার প্রজন্ম’ সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল রচিত গ্রন্থ ‘আমরা ঘরর তাইন’ এবং তাঁরই কথা ও সুরে তরুন কন্ঠশিল্পী আরিফ রব্বানীর কন্ঠ ও সুরে সিলেটের আঞ্চলিক ভাষার গানসহ পাঁচমিশালী গানের অডিও অ্যালবাম ‘মতলবর চাচা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠান ও সাহিত্য আড্ডা সম্পন্ন হয়েছে।

‘সিলেট লেখক ফোরাম’ আয়োজিত ফোরাম সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে ও সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল শিব্বির আহমদ ওসমানী’র পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক গবেষক ও গ্রন্থকার সাদেক আহমেদ।

তিনি বক্তব্যে বলেন, ‘আমরা ঘরর তাইন’ এবং ‘মতলবর চাচা’রাই হচ্ছে সমাজের কীট পতংগ। এরা জনগনের হক নষ্ট করে অবৈধ পন্থায় কালো টাকার মালিক হয়ে তাদের হীন স্বার্থে লাটিয়াল চাটুকার দালাল চামচা পুষে সমাজে অশান্তির আগুন জিইয়ে রাখে। সাহস নিয়ে এদের প্রতিরোধ না করলে এরা আরও বেপরোয়া হয়ে উঠবে। এক্ষেত্রে খ্যাতিমান সাংবাদিক কলামিস্ট গীতিকার ও কবি নাজমুল ইসলাম মকবুল সাহসিকতার সাথে এসব মতলবর চাচাদের মুখোশ উন্মোচন করে জীবনের ঝুঁকি নিয়ে মজলুমদের পক্ষে দাঁড়িয়েছেন।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন সাপ্তাহিক আমাদের সিলেট সম্পাদক ও নূরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ডাঃ প্রভাষক মিফতাহুল হোসেন সুইট। তিনি বলেন, সমাজের অন্তহীন সমস্যার নেপথ্য কারিগর হচ্ছে কতিপয় সুযোগ সন্ধানী প্রতারক কতিথ সমাজপতি দুর্নীতিবাজ স্বার্থপর মতলববাজ ভন্ড নেতা পাতিনেতা। এরাই নানান অপকর্মের মাধ্যমে আসল দেশপ্রেমিক নেতা ও সমাজসেবীদের সুনাম নষ্ট করছে। এদের কুট কৌশল ও প্রতিহিংসায় প্রতারিত ও ক্ষতিগ্রস্থ হন দেশের নিরপরাধ সাধারন মানুষ। বিশেষ করে গ্রাম বাংলার নীরিহ জনসাধারন। সুস্থ বিনোদনের মাধ্যমে এদের সামাজিকভাবে প্রতিরোধ সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাইম ব্যাংকের সিনিয়র সহকারী ভাইস প্রেসিডেন্ট ও উপশহর শাখা ব্যবস্থাপক তাজ উদ্দিন আহমদ। তিনি বলেন, ‘আমরা ঘরর তাইন’ ও ‘মতলবর চাচা’ জালিমের বিরুদ্ধে মজলুমের প্রতিবাদ। সমাজের এসব উচ্ছিষ্টদের মুখোশ সহজ সরল ও সিলেটের আঞ্চলিক ভাষায় সঙ্গীতের মাধ্যমে ভিন্ন ধারায় সফলতার সাথে উন্মোচন করেছেন কবি। এ ধরনের সাহসী উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

শনিবার সিলেটের লালাবাজার এলাকার আলমুছিম স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রবীণ সালিশ ব্যক্তিত্ব মজিরুল ইসলাম চৌধুরী তকবির চৌধুরী, কলেজের পরিচালনা পরিষদের সভাপতি আব্দুল কাইয়ুম, প্রিন্সিপাল মানিক মিয়া, ভাইস প্রিন্সিপাল তৈমুছ আলী, হাবিবুর রহমান মেম্বার, সায়েক আহমদ প্রমূখ।

শুরুতে পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করে রাকিবা খানম হাসনা।

বক্তারা কবি নাজমুল’র সাফল্য কামনা ও অ্যালবামটির স্পন্সর গ্রেটার বিশ্বনাথ ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউ.কে সভাপতি খলিলুর রহমান ও যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা বেলাল মিয়া এবং বইয়ের প্রকাশক যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা মাওলানা শরীফ খানকে ধন্যবাদ জানান।

পরে এক মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন ইউসুফী শিল্পীগোস্টির প্রতিষ্ঠাতা পরিচালক শিল্পী হেলাল খান ও তার দল, শিল্পী আবু সুফিয়ান, আনিসা আক্তার রুবা প্রমূখ।

Print Friendly, PDF & Email