কর দেওয়া এখন ভোগান্তিকর নয়: অর্থমন্ত্রী

0
151

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, একসময় অনেকই মনে করতেন কর দেওয়া মোটেই ভাল কাজ নয়। তারা মনে করতেন একবার যদি কর দেওয়া শুরু হয় তাহলে সারাজীবন ভোগান্তি পোহাতে হবে। কিন্তু এখন যারা কর দিচ্ছেন তারা আশ্বস্ত হয়েছেন কর দেওয়া ভোগান্তিকর নয়। রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে বৃহস্পতিবার আয়কর সপ্তাহ উদ্বোধন ও সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান। অনুষ্ঠানে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা ও ট্যাক্সকার্ড প্রদান করা হয়।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রথমবারের মতো ২৪ থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের এ বছর ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধন করে পূর্বের ২০টির স্থলে ১৪১ ব্যক্তি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে।
অর্থমন্ত্রী আরো বলেন, কর বিভাগ সম্পর্কে জনগণের ধারণা আমূল পরিবর্তন করে দিয়েছে আয়কর মেলা, তৈরি হয়েছে করদাতা-বান্ধব পরিবেশ। আয়কর মেলার কারণে করদাতাদের মধ্যে সচেতনতা ও দায়িত্ববোধ বৃদ্ধি পেয়েছে। অনেকেই এখন স্বেচ্ছায় আয়কর দিতে আসছেন। মেলার পরিবেশ আমরা সারাবছর ধরে রাখতে চাই। এছাড়া ব্যাপক সংস্কারমুখী ও সৃজনশীল কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জনসাধারণকে আয়কর বিষয়ে সচেতন করা ও দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের সারিতে উন্নীত করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের নতুন সংযোজন এ আয়কর সপ্তাহ।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, এ উদ্যোগ করদাতাদের মধ্যে কর পরিশোধ প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করবে। এর ফলে করদাতারা স্বচ্ছতার সঙ্গে সর্বোচ্চ কর পরিশোধে আগ্রহী হবেন। এটি সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমার বিশ্বাস।
শিল্পমন্ত্রী আরো বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আমরা সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য বা এমডিজি অর্জনে অধিক সফল হয়েছি। এ সাফল্যের ধারাবাহিকতায় এখন টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনের পথে এগিয়ে চলছি। শিল্পায়নকে ঘিরেই আমাদের এ উন্নয়ন অভিযাত্রা পরিচালিত হচ্ছে। একে সফল করতে হলে, অভ্যন্তরীণ সম্পদ তথা রাজস্ব সংগ্রহ বাড়াতে হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, রাজস্ব উন্নয়নের অক্সিজেন। রাজস্ব বোর্ড করদাতাদের উন্নততর করসেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। সেজন্য প্রথমবারের মতো আয়কর সপ্তাহ, ট্যাক্সকার্ডের সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। করদাতাদের সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন রাজস্ব প্রয়োজন। সে রাজস্ব আহরণে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক সৎ করদাতাদের প্রণোদনা দিতে ট্যাক্সকার্ড সংখ্যা বৃদ্ধি ও কার্ড প্রদানের ক্ষেত্রে বৈচিত্র্য আনা হয়েছে। ভবিষ্যতে আরো বৈচিত্র্য আনা হবে।

Print Friendly, PDF & Email