Home আন্তর্জাতিক কলম্বাসের আগেই আমেরিকা আবিষ্কার করেছে মুসলমানরা: এরদোগান

কলম্বাসের আগেই আমেরিকা আবিষ্কার করেছে মুসলমানরা: এরদোগান

337
0

ইস্তাম্বুল: তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ক্রিস্টোফার কলম্বাসের তিন’শ বছর আগে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছিল। তারা কিউবার একটি পাহাড়ে যে মসজিদ নির্মাণ করেছিল, সেটি কলম্বাস দেখেছিলেন। ইস্তাম্বুলে ল্যাতিন আমেরিকান মুসলিম নেতাদের সাথে এক সম্মেলনে এ দাবি করেছেন এরদোগান।
এরদোগান বলেন, ‘মুসলিম নাবিকেরা ১১৭৮ সালে আমেরিকায় অবতরণ করেছিল।’ তিনি বলেন, কলম্বাস যেখানে একটি মসজিদ দেখেছিলেন বলে তার ডায়েরিতে উল্লেখ করেছেন, সেখানে তিনি একটি মসজিদ নির্মাণ করতে চান। বিষয়টি নিয়ে তিনি কিউবার সাথে কথা বলবেন বলেও জানিয়েছেন। তিনি বলেন, ল্যাতিন আমেরিকা ও ইসলামের সাথে যোগাযোগ ঘটেছিল ১২ শতকে।
সাধারণভাবে বলা হয়ে থাকে, ভারতবর্ষে আসার পথ খুঁজতে গিয়ে কলম্বাস ১৪৯২ সালে আমেরিকা আবিষ্কার করেছিলেন। এই ধারণার ওপর আঘাত হেনে ১৯৯৬ সালে ইতিহাসবিদ ইউসুফ মরে এক নিবন্ধে বলেন, কলম্বাসের যাওয়াতে প্রমাণ হয় যে মুসলমানরাই প্রথমে আমেরিকায় গিয়েছিল এবং ‘অঞ্চলটিতে ইসলামের ব্যাপক বিস্তৃতি ঘটেছিল।’ তিনিও কিউবায় একটি মসজিদ থাকার কথা উল্লেখ করেছেন।
নৃতত্ত্ববিদদের ধারণা, আমেরিকায় প্রথম মানুষ গিয়েছিল এশিয়া থেকে। ১৫ হাজার বছর আগে বেরিং প্রণালি অতিক্রম করে তারা সেখানে গিয়েছিল বলে মনে করা হয়। আর কলম্বাসের প্রায় ৫০০ বছর আগে ভাইকিংরা প্রথম ইউরোপিয়ান হিসেবে আমেরিকায় গিয়েছিল বলে অনেকে মনে করেন।

Previous article২০ দল এখন দেশের জন্য বিষফোঁড়া: প্রধানমন্ত্রী
Next articleশ্বশুরের দুর্নীতির তথ্য জানায় খুন হন মাহজাবিন