কামারুজ্জামানের ফাঁসি স্থগিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

0
249

ঢাকা: বিচার প্রক্রিয়ার আন্তর্জাতিক মানদণ্ড নিয়ে প্রশ্ন থাকায় জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দপ্তরের যুদ্ধাপরাধ বিষয়ক অ্যাম্বাসেডর-এট-লার্জ স্টিপেন জে র্যা প সোমবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।
তিনি বলেছেন, ‘গত ২০১৩ সালের আগস্টে বাংলাদেশ আমার পঞ্চম সফরের সময় বলেছি- কিছুটা অগ্রগতি হলেও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ায় দেশীয় ও আন্তর্জাতিক মানদণ্ড রক্ষায় আরো উন্নতি করতে হবে। ‘এই মানদণ্ড নিশ্চিতের বিষয়টি দৃশ্যমান না হওয়া পর্যন্ত অপরিবর্তনযোগ্য সাজা মৃত্যুদণ্ড কার্যকরের উদ্যোগ গ্রহণ না করাই সবচেয়ে ভালো হবে’ যোগ করেন স্টিপেন র্যা প।
নিউ এইজ পত্রিকার সাংবাদিক ডেভিড বার্গম্যান তার নিজস্ব ওয়েবসাইটে (bangladeshwarcrimes.blogspot.com) স্টিপেন র্যা পের বিবৃতির কিছু অংশ প্রকাশ করে সেটি তার ফেসবুকে স্ট্যাটাস হিসেবে দেন। বিবৃতি নিয়ে যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দপ্তরের যুদ্ধাপরাধ বিষয়ক অ্যাম্বাসেডর-এট-লার্জ বার্গম্যান ছাড়া প্রথম আলোর একজন প্রতিবেদকের সঙ্গে কনফারেন্স কলে কথা বলেন বলেও ব্লগে জানানো হয়।

Print Friendly, PDF & Email