কারাগারে ছাত্র হল নির্মাণের দাবিতে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ

0
355

ঢাকা: ঢাকার বকশিবাজারে কদিন আগেই খালি হওয়া কেন্দ্রীয় কারাগারে একটি আবাসিক হলের দাবিতে বিক্ষোভ করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার’ নামে আন্দোলনরত শিক্ষার্থীরা আজ সকালে এই দাবীতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা মেরে দিয়েছে। তারা ক্লাস বর্জন করছে।

জানা গেছে, গত ৫ দিন ধরেই বিশ্ববিদ্যালয়টির ছাত্ররা এই দাবিতে আন্দোলন করছে এবং আজ তা আরো ঘনীভূত হয়েছে। মূলত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একটি পুরনো আবেদনের উপর ভিত্তি করে শিক্ষার্থীরা এই আন্দোলনটি করছে। ২০১৪ সালে সরকারের কাছে করা ওই আবেদনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছিল, খালি হওয়ার অপেক্ষায় থাকা বখশিবাজারের কেন্দ্রীয় কারাগারটিতে তারা ছাত্র হল নির্মাণ করতে চায়। সেখানে সরকারের প্রস্তাবিত জাদুঘর, বিনোদন কেন্দ্রও থাকতে পারে, কিন্তু সেটা হতে হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অধীনে এবং তার সঙ্গে জাতীয় চার নেতার নামানুসারে সেখানে চারটি আবাসিক হল করা হবে, এমনটি উল্লেখ করা ছিল ওই আবেদনে। তবে সরকার সেই আবেদনে কোন সাড়া দেয়নি। এখন কেন্দ্রীয় কারাগারের কয়েদীদের কেরানীগঞ্জের নতুন কারাগারে সরিয়ে নেবার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই সেই দাবিটিকে আবার সামনে নিয়ে এসেছে। বখশিবাজারের কারাগার ফাঁকা হবার পর সেখানে জাদুঘর, খেলার মাঠ, বিনোদনের পার্ক ইত্যাদি করা হবে বলে সরকারের তরফ থেকে অবশ্য আগেই বলে রাখা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলছেন, তাদের ২২ হাজার ছাত্র-ছাত্রীর জন্য একটিও আবাসিক হল নেই। ফলে আবাসন সংকটই বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য বরাবরই প্রধান সমস্যা হয়ে বিরাজ করেছে। হলের জন্য জায়গা নির্ধারিত থাকলেও সেগুলো রয়েছে অবৈধ দখলে। এসব দখল উচ্ছেদের ইস্যুতে এর আগে বহুবার বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের সাথে ঢাকার পুরনো অংশের ব্যবসায়ীদের সংঘর্ষ হয়েছে।

Print Friendly, PDF & Email