কাশ্মিরে বিশেষ বাহিনী, বড়সড় অভিযানের প্রস্তুতি

0
56

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৪ মাস ধরে অবরুদ্ধ করে রাখা জম্ম ও কাশ্মিরে সেনা, নৌ ও বিমানবাহিনীর বিশেষ ফোর্স মোতায়েন করেছে ভারত সরকার। অবরুদ্ধ কাশ্মিরে স্বাধীনতাকামীদের বিরুদ্ধে বড়সড় অভিযান চালাতে চায় হিন্দ্যুত্ববাদী কেন্দ্রীয় বিজেপি সরকার।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এখবর দিয়েছে দেশটির প্রভাশালী গণমাধ্যম এনডিটিভি।

এই প্রথম এই উপত্যকায় এই বাহিনী মোতায়েন করা হয়েছে। এই বিশেষ বাহিনীর মধ্যে রয়েছে, সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্স, নৌবাহিনীর মেরিম কমান্ডো এবং ভারতীয় বিমান বাহিনীর গরুর বাহিনী।

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, প্রতিরক্ষার তিনটি বাহিনীকে মিশিয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। এই ডিভিশনকেই এই প্রথমবার নিয়োগ করা হল কাশ্মীরে। কাম্মিরের যে সব জায়গা স্বাধীনতাকামীদের আধিপত্য সেই সব জায়গাগুলোতেই আপাতত কাজ করবে তিন বাহিনী একসঙ্গে। আর্মির প্যারা স্পেশাল ফোর্সের পাশাপাশি খুব শিগগিরই মেরিন কম্যান্ডোস এবম গৌড় বাহিনীকে কাশ্মিরে পুরোপুরি ভাবে নিয়োগ করা হবে।

শ্রীনগরের কাছে বিশেষ কিছু এলাকায় এরইমধ্যে তিন বাহিনীর স্পেশাল ফোর্স কাজ শুরু করেছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ৫ আগস্ট একতরফা ও বিতর্কিত ভাবে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসনসহ বিশেষ সাংবিধানিক অধিকার বাতিল করে দুই ভাগ করে নাদালকে বিচ্ছিন্ন করে কেন্দ্রীয় সরকার। সংবিধানের ৩৭০ ও ৩৫-এ অনুচ্ছেদ বাতিলের পর রাজ্য জুরে কারফিউ জারি করা হয়।

Print Friendly, PDF & Email