কাশ্মীরের সংকট বিপজ্জনক: জাতিসংঘ

0
30

কাশ্মীরের চলমান সংকটকে অত্যন্ত বিপজ্জনক আখ্যা দিয়ে এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল, ভারতের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে অনধিকার চর্চা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন দেশটির জাতিসংঘ দূত। তবে পাকিস্তানের দাবি, কাশ্মীর ইস্যুটি মোটেই ভারতের অভ্যন্তরীণ নয়, বরং আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত বিতর্কিত একটি বিষয়। সংকট সমাধানে ইমরান খানকে, নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, জম্মু-কাশ্মীরে আংশিকভাবে চালু করা হয়েছে ল্যান্ডফোন, মোবাইল ও ইন্টারনেট সংযোগ।

ভারতীয় সংবিধানের ৩শ’ ৭০ অনুচ্ছেদ রদ করে কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল ও বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার প্রতিবাদে শুক্রবার শ্রীনগরের বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ করেন সাধারণ কাশ্মীরিরা। আন্দোলনকারীদের ওপর এক পর্যায়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। ভারতের শাসন থেকে মুক্তির পাশাপাশি কাশ্মীরের স্বাধীনতার দাবিতে স্লোগান দেন তারা। শ্রীনগরে শুক্রবার বিক্ষোভ হলেও কাশ্মীরের অন্যান্য অংশ কার্যত অবরুদ্ধ।
তবে শনিবার সকাল থেকে শ্রীনগর, বুদগাম, মনিগামসহ জম্মু কাশ্মীরের বিভিন্ন অংশে ল্যান্ডফোন, মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ আংশিক পুনর্বহাল করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
চলতি মাসের শুরু থেকে অবরুদ্ধ কাশ্মীরের বিষয়ে আলোচনার জন্য পাকিস্তান ও চীনের আহ্বানে শুক্রবার নিউয়র্কে রুদ্ধদ্বার বৈঠকে বসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আলোচনায় চলমান কাশ্মীর সংকটকে ভয়াবহ আখ্যা দিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় বলে জানান জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং জুন।
জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেন, ‘জম্মু কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতির পাশাপাশি বর্তমান অবস্থা সম্পর্কে নিরাপত্তা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এমনিতেই বর্তমান পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ, তাই যে কোন সহিংসতা এড়াতে এক পাক্ষিক কোন সিদ্ধান্ত না নিতেও ভারত ও পাকিস্তানকে আহ্বান জানানো হয়েছে।’
বিতর্কিত কাশ্মীর নিয়ে শান্তিপূর্ণ সমাধানে সহযোগিতার আশ্বাস দেন জাতিসংঘের পাকিস্তান দূত।
জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোদি বলেন, ‘শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীরিদের ন্যায্য দাবি দাওয়া তুলে ধরা হয়েছে। তারা একা নয়। তাদের দুঃখ দুর্দশা ও যন্ত্রণা সব কিছু শুনেছে নিরাপত্তা পরিষদ। পুরো বিশ্ব কাশ্মীর নিয়ে উদ্বিগ্ন।’
কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিলকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সায়েদ আকবর উদ্দিন। নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের প্রতিক্রিয়ায় কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপকে অনধিকার্চা আখ্যা দিয়ে তিনি বলেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মাথা না ঘামালেও চলবে।
Print Friendly, PDF & Email