কৃষিতে কোনভাবেই ৮ শতাংশের বেশি সুদ নয়: কৃষিমন্ত্রী

0
320

ঢাকা: কৃষি ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন কম-বেশি হওয়ায় অভ্যন্তরীণ বাজারে নানা সমস্যা থাকে। এ খাতকে টিকিয়ে রাখতে ব্যাংক ঋণের সুদহার কোনভাবেই ৮ শতাংশের বেশি হওয়া উচিত নয় বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ড. রাজ্জাক বলেন, দেশের দারিদ্র্য মোকাবেলায় আজ কৃষি ও প্রাণিসম্পদ সবচেয়ে বড় ভূমিকা রাখছে। ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্ম, কৃষি ফার্ম করে অনেকেই সাবলম্বী হয়েছেন। আবার এগুলোতে উৎপাদন বেশি হলে অনেক সময় ভয়াবহ লোকসানে পড়তে হয় খামারিদের। আমাদের অভ্যন্তরীণ বাজার বাড়াতে এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হবে। এজন্য খামারিদের যা যা সহযেগিতা লাগবে তার সব করবে সরকার।

কৃষিমন্ত্রী বলেন, স্বল্প সুদে ঋণ দেয়ার জন্য সরকার বার বার বলেছে। একটা সময় ব্যাংকগুলো কম সুদে ঋণ দিলেও এর দু-তিন মাস পর আবারও ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যায়। আমার মনে হয় সম্ভাবনাময় কৃষি ও প্রাণিসম্পদ খাতকে বাঁচাতে হলে ব্যাংক ঋণের সুদহার কোনোভাবেই ৮ শতাংশের বেশি হওয়া উচিত না। এজন্য খামারিসহ অন্যান্যদের এক হয়ে কাজ করতে হবে, দাবি-দাওয়া তুলতে হবে।

Print Friendly, PDF & Email