কোনো রকম দুর্নীতি সহ্য করা হবেনা: স্বাস্থ্যমন্ত্রী

0
137

ঢাকা: কোনো রকম অনিয়ম দুর্নীতিকে সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। মঙ্গলবার বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে “স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার -২০১৫” উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, ডাক্তারদের মমতাময়ী হাত রোগীর ওপর রাখা বড় সম্পদ। স্বাস্থ্যখাতে কোনো রকম অনিয়ম দুর্নীতিকে সহ্য করা হবে না। মন্ত্রী বলেন, বিজয়ের এই মাসে আমি উপজেলা পর্যায়ে ২৫ কর্মকর্তাদের একটি অনুষ্ঠানের মাধ্যমে গাড়ি দেব। তবে যাদের গাড়ি আছে তাদেরকে নয়।

আমি শেখ হাসিনার নেতৃত্বে অনেক মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের সুযোগ পেয়েছি। এরমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে আমি বেশি খুশি হয়েছি। আপনারা ভাল কাজ করলে আমি অনুপ্রাণিত হব।

বাংলাদেশ ১৬ কোটি মানুষের একটি ছোট দেশ। সীমিত সম্পদের মধ্যে ভাল কাজ করতে হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে “স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার -২০১৫” অর্জন করে- সেরা মেডিকেল কলেজ হাসপাতাল/বিশেষায়িত হাসপাতাল ক্যাটাগরিতে ৫টি, সেরা জেলা হাসপাতাল ক্যাটাগরিতে ৫টি, সেরা  উপজেলা হাসপাতাল ক্যাটাগরিতে ৫টি হাসপাতালকে জাতীয়ভাবে শ্রেষ্ঠ (৫ টপ) হিসেবে পুরস্কার দেওয়া হয়।

এছাড়াও প্রতিটি বিভাগে দুইটি হাসপাতালকে শ্রেষ্ঠ-২ (টপ-২) হিসেবে পুরস্কৃত করা হয়। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সেবার মান উন্নয়নের অবদান রাখার জন্য দুইটি বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের অফিস এবং পাঁচটি সিভিল সার্জনের অফিস সহ মোট ৩৬ টি পুরষ্কার দেওয়া হয়। এ সব পুরষ্কার গ্রহণ করে প্রতিষ্ঠানের প্রধানরা।

পুরষ্কারপ্রাপ্তরা মেডিকেল কলেজ হাসপাতাল/বিশেষায়িত হাসপাতালগুলো হচ্ছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।

শ্রেষ্ঠ পাঁচ জেলা হাসপাতাল: কুষ্টিয়া জেলা হাসপাতাল, নরসিংদী জেলা হাসপাতাল, ঝিনাইদহ জেলা হাসপাতাল, গাজীপুর জেলা হাসপাতাল ও জয়পুরহাট জেলা হাসপাতাল।

শ্রেষ্ঠ পাঁচ উপজেলা হাসপাতাল: ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পাবনা, সাঁথিয়া উপজেলা কমপ্লেক্স পাবনা, কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জয়পুরহাট, মানিকছড়ি স্বাস্থ্য উপজেলা কমপ্লেক্স খাগড়াছড়ি ও শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মৌলভীবাজার।

শ্রেষ্ঠ পাঁচ সিভিল সার্জনের অফিস: সিভিল সার্জন অফিস নরসিংদী, সিভিল সার্জন অফিস গাজীপুর, সিভিল সার্জন অফিস পাবনা ও সিভিল সার্জন অফিস মুন্সিগঞ্জ।

শ্রেষ্ঠ দুইটি বিভাগীয় পরিচালকের অফিস: বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের অফিস বরিশাল ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের অফিস ঢাকা।

বিভাগ অনুযায়ী শ্রেষ্ঠ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে :

বরিশাল বিভাগ: উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

চট্রগ্রাম বিভাগ: মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স খাগড়াছড়ি, পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স খাগড়াছড়ি।

ঢাকা বিভাগ: কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মাদারীপুর, টঙ্গিবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মুন্সিগঞ্জ।

খুলনা বিভাগ: কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাতক্ষীরা। শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঝিনাইদহ।

রাজশাহী বিভাগ: ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পাবনা, সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পাবনা।

রংপুর বিভাগ: উলিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কুড়িগ্রাম, পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রংপুর।

সিলেট বিভাগ: শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মৌলভীবাজার ও ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সিলেট।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক, সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য ও জনস্বাস্থ্য) রোকসানা কাদের, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নুরুল ইসলাম দ্বীন মোহাম্মদ।

Print Friendly, PDF & Email