কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

0
244

TOPSHOTS-CRICKET-WC-2015-ENG-BAN
স্পোর্টস ডেস্ক: লাল সবুজের দাপটে উড়ে গেল ইংল্যান্ড। আজ সোমবার অ্যাডিলেডে বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়েছে বাংলাদেশ । আর এই জয়ের ফলে বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল বাংলাদেশ।
১৬৩ রানে ইংল্যান্ডের ষষ্ঠ উইকেট পতনের পর জয়ের সুবাতাস বইতে শুরু করেছিল বাংলাদেশ শিবিরে। কিন্তু চোখ রাঙিয়ে যাচ্ছিলেন বাটলার নামের এক ইংলিশ যমদূত। তরুন পেসার তাসকিন আহমেদ তাকে ফিরিয়ে দেন ইংল্যান্ডের দলীয় ২৩৮ রানে। পরের বলেই জর্ডানকে রান আউট করেন সাকিব আল হাসান। অ্যাডিলেড ওভাল থেকে জয়ের সুবাস তখন ছড়িয়ে পড়তে থাকে লাল সবুজের দেশে। শেষ পর্যন্ত ১৫ রানে ই্ংল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাশরাফি বাহিনী।
এর আগে সকালে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ২৭৫ রান।
আজ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১৩১ বলে দুটি ছক্কা ও সাতটি বাউন্ডারিতে অনবদ্য সেঞ্চুরি করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। তবে শতক করা হয়নি মুশফিকুর রহিমের। এক ছক্কা ও আটটি বাউন্ডারিতে ৮৯ রানের চমৎকার ইনিংস খেলেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় অ্যাডিলেডে ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি শুরু হয়। এর আগে টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় ইংল্যান্ড।
শুরুতেই বিদায় হন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। ১.৪ ওভারে মাত্র দুই রানেই আউট হন ইমরুল। এক ওভার পরেই ২.১ ওভারে বিদায় হন তামিম। দুটি উইকেটই শিকার করেন জেমস অ্যান্ডারসন।
তারপর দলের হাল ধরেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই জুটির চমৎকার বোঝাপড়ায় ২০ ওভারে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৯৪ রানে। কিন্তু সেই জুটি ভাঙে ক্রিস র্জডান। ৮৬ রানের পার্টনাশিপের পর সাজঘরে ফেরেন সৌম্য সরকার। এক ছক্কা ও পাঁচ বাউন্ডারিতে ৪০ রানের চমৎকার ইনিংস খেলে বিদায় হন তিনি।
সৌম্যের বিদায়ের পর ক্রিজে আসেন অলরাউন্ডার সাকিব-আল-হাসান। কিন্তু মাত্র দুই রান করেই মঈন আলীর বলে জো রুটের তালুবন্দী হন।
এরপর মাহমুদউল্লাহর সাথে জুটি বাঁধেন মুশফিকুর রহিম। দলের হাল ধরেন এই জুটি। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে প্রথম শতক করেন মাহমুদউল্লাহ। শতকের পর আর তিন রান যোগ করে সাজঘরে ফেরেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
দুই ওভার পর আউট হন মুশফিকও। একটি ছক্কা ও আটটি বাউন্ডারিতে ৮৯ রানের চমৎকার ইনিংস খেলে স্টুয়ার্ট ব্রডের বলে সাজঘরে ফেরেন। পরের ওভারে বিদায় হন সাব্বির রহমান।
ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট পান জেমস অ্যান্ডারসন ও ক্রিস র্জডান। একটি করে তোলেন স্টুয়ার্ট ব্রড ও মঈন আলী।
বাংলাদেশ :
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, আরাফাত সানি ও রুবেল হোসেন।
ইংল্যান্ড :
ইয়ন মর্গান (অধিনায়ক), মঈন আলী, ইয়ান বেল, অ্যালেক্স হেলস, জো রুট, জেমস টেইলর, জস বাটলার, ক্রিস ওয়াকস, ক্রিস র্জডান, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

Print Friendly, PDF & Email