Home জাতীয় গর্ভের শিশুরাও এখন নিরাপদ নয়: ড. এমাজউদ্দীন

গর্ভের শিশুরাও এখন নিরাপদ নয়: ড. এমাজউদ্দীন

275
0

ঢাকা: বাংলাদেশের রাজনীতিকে ‘বিষাক্ত’ উল্লেখ করে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ বলেছেন, এই বিষাক্ত রাজনীতির স্পর্শ লেগে দেশের সামাজিক প্রতিষ্ঠানগুলোও বিষাক্ত হয়ে পড়েছে। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত‘ সারা দেশে অব্যাহত নৃশংস নিষ্ঠুর বর্বরোচিত নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক এমাজউদ্দীন বলেন, যতক্ষণ পর্যন্ত বিষাক্ত রাজনীতি সমাজ থেকে দূর করা সম্ভব না হবে ততক্ষণ পরর্যন্ত দেশের এগিয়ে যাওয়া সম্ভব না। সমাজ থেকে আগে রাজনীতির দুর্বৃত্তায়ন দূর করতে হবে। নারী পুরুষ সবাই মিলে বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে নারী ও শিশুর অধিকার এতো নিম্নপর্যায়ে চলে গেছে যে মায়ের গর্ভের শিশু পর্যন্ত রেহাই পাচ্ছে না। তাদের অধিকার রক্ষার জন্য যাদেরকে দায়িত্ব দেয়া হচ্ছে তাদের আচরণ গ্রহণযোগ্য নয়, এবং তাদের বিচারের জন্য যাদের দায়িত্ব দেয়া হচ্ছে তাদের আচরণও সঠিক নয়।

তিনি আরো বলেন, সীমাহীন ত্যাগ-তিতীক্ষার মাধ্যমে যে রাষ্ট্রের জন্ম হয়েছে সেই রাষ্ট্রে নারী ও শিশু নির্যাতন মেনে নেয়া যায় না।

আয়োজক সংগঠনের সভাপতি নূরী আরা সাফার সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, দলটির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদিকা শিরীন সুলতানা প্রমুখ।

Previous articleনানা জল্পনা-কল্পনার পর জগন্নাথপুর উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন
Next articleদুরন্ত ক্লাবের শোক সভা