গ্রেনেড হামলার বিচার এ বছরে শেষ করতে হবে: সুরঞ্জিত সেনগুপ্ত

0
115

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার চলতি বছরে শেষ হবে কি-না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলে, ‘আমি বিচার প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টদের আহ্বান জানাবো, ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার অবিলম্বে শেষ করেন। আন্তরিকতার সঙ্গে এই বিচার অবশ্যই এ বছরের মধ্যে শেষ করতে হবে। রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ঢাকা জেলা আওয়ামী শিল্পী গোষ্ঠীর আলোচনা সভায় শুক্রবার দুপুরে তিনি এ সব কথা বলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ২১ আগস্টের হামলার বিচার না হলে এ দেশে গণতন্ত্র স্থিতিশীল হবে না। তবে এই বিচার চলতি বছরের মধ্যে শেষ হবে কি-না তা নিয়ে আমার সংশয় আছে। তিনি বলেন, ‘২১ আগস্টের গ্রেনেড হামলার বিচারের সঙ্গে স্বাধীনতার পরাজিত শক্তির সংশ্লিষ্টতা রয়েছে। যারা আমাদেরকে পরাজিত করতে চায়। তাদেরকে ’৭১-এর ১৬ ডিসেম্বর যেমন পরাজিত করা হয়েছিলো, ’৭৫-এর ১৫ আগস্ট তারা যেমন পরাজিত হয়েছিলো, তেমনি ২১ আগস্টের বিচার হলে তারা আবারও পরাজিত হবে বলে আমার বিশ্বাস।

 আওয়ামী লীগের প্রবীণ এই রাজনীতিক বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে, রাজনৈতিক চিন্তা-চেতনায় ও রাজনৈতিক পরিকল্পনায় ২১ আগস্ট হত্যাকাণ্ড ঘটানো হয়েছিলো। এটি ১৫ আগস্টেরই আরেকটি সংস্কারণ মাত্র। ১৫ আগস্টে যারা বঙ্গবন্ধুর পরিবারকে হত্যা করে বাংলাদেশে ২৬ বছর শাসনভার নিয়েছে। সেই শক্তিই তখন ক্ষমতায় ছিলো।’
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘জামায়াত-বিএনপি ক্ষমতায় থেকে, জিয়াউর রহমানের পুত্র হাওয়া ভবন থেকে এই হামলা পরিচালনা করে। তাদের মূল উদ্দেশ্যে ছিলো আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করা, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে মেরে ফেলা।

আয়োজক সংগঠন আওয়ামী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি ইস্কানদার মীর্জার সভাপতিত্বে আলোচনায় সভায় আরও উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের নেতা হারুন চৌধুরী।

Print Friendly, PDF & Email