ঘাটে লঞ্চ নেই, যাত্রীরা ফিরছেন বাড়ি

0
206

Lonch
নিউজ ডেস্ক: বরিশাল-ঢাকা নৌরুটের যাত্রী পরিবহনকারী লঞ্চগুলো আকস্মিকভাবে বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগে পড়েছে সাধারণ যাত্রীরা। ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে রোববার সন্ধ্যায় বরিশাল বন্দরের টার্মিনালে এসে লঞ্চ না দেখে অনেক যাত্রীকে ব্যর্থ হয়ে ফিরে যেতে দেখা গেছে। আবার অনেকে পরিবার-পরিজন নিয়ে দূর-দূরন্ত থেকে এসে পড়েছেন চরম বিপাকে।
রোববার রাত ৮টার দিকে বরিশাল নৌ-বন্দর এলাকা ঘুরে দেখা যায়, টার্মিনালে কোনো লঞ্চ নেই। যাত্রীরা দীর্ঘক্ষণ অপেক্ষা করার পরে যে যার মতো করে ফিরে যাচ্ছেন। এ সময় অনেক যাত্রী বলেন, ঢাকায় ৫ জানুয়ারি বিএনপির অনুষ্ঠিতব্য সমাবেশকে বাধাগ্রস্ত করতে লঞ্চ বন্ধ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কারণ বরিশাল থেকে কোনো নেতাকর্মী যেন ওই সমাবেশে অংশ নিতে না পারে।
বরিশালের বাকেরগঞ্জ উপজেলা থেকে পরিবারের সদস্যদের নিয়ে ঢাকা যাওয়ার প্রস্তুতি নিয়ে লঞ্চ টার্মিনালে এসেছেন আবুল কালাম নামে এক ব্যক্তি। তিনি ঢাকার যাওয়ার জন্য দুই দিন আগে সন্দুরবন লঞ্চের একটি ডাবল কেবিন বুকিং দিয়েছিলেন। রোববার সন্ধ্যায় এসে দেখতে পান টার্মিনালে লঞ্চ নেই। অতঃপর ব্যর্থ হয়ে বাসায় ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন। শুধু আবুল কালামই নন, টার্মিনালে লঞ্চ না দেখে বিকেল থেকে ফিরে গেছেন কয়েক শত যাত্রী।
উল্লেখ্য, আগামীকাল ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে রাজধানীতে সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। অপরদিকে এ দিনটিকে ‘গণতন্ত্র রক্ষা দিবস’ হিসেবে পালন করার ঘোষণা দিয়েছে ক্ষমতাশীন আওয়ামী লীগ। এনিয়ে দেশব্যাপী উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।
যে কারণে বিরোধীদলীয় নেতাকর্মীদের ঢাকায় সমাবেশে উপস্থিত ঠেকাতে অনেকটা কৌশলে রোববার সকালে বরিশাল থেকে ঢাকাগামী সকল বাস বন্ধ করে দেয় মালিক সমিতির নেতারা। এর কিছুক্ষণ পরে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ইমেইল বার্তায় সাংবাদিকদের জানানো হয় বিএনপির সমাবেশকে ঘিরে লঞ্চে নাশকতার আশঙ্কা রয়েছে। তাই বরিশাল-ঢাকা রুটে চলাচরত সকল লঞ্চগুলো যাত্রা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ওই নির্দেশের প্রেক্ষিতে লঞ্চগুলো টার্মিনাল থেকে সরিয়ে নিয়ে বরিশাল সদর উপজলার বেলতলা নামক স্থানে কীর্তনখোলা নদীর তীরে নোঙর করে রাখা হয়।
একই প্রসঙ্গে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার সৈবাল কান্তি চৌধুরী বাংলামেইলকে জানান, উপরের নির্দেশে লঞ্চ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিএনপির সমাবেশকে ঘিরে লঞ্চে নাশকতার আশঙ্কা রয়েছে।

Print Friendly, PDF & Email