চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.৫ % হতে পারে: বিশ্বব্যাংক

0
130

ঢাকা: বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথেই আছে জানিয়ে বিশ্বব্যাংক বলেছে ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৫ % হতে পারে। তবে ভোগ বৃদ্ধি ও রপ্তানি বাড়ার ওপর তা নির্ভর করছে। মঙ্গলবার সকালে শেরেবাংলা নগরে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন মূল বক্তব্য দেন। ড. জাহিদ বলেন, বাংলাদেশর জিডিপির গ্রোথ ভালো, মূল্যস্ফীতি কমেছে, রিজার্ভ বেড়েছে এবং মূল্যনীতি স্থিতিশীল আছে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথেই আছে, তবে উদ্বেগ নেই তা নয়। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৫ % হতে পারে। তবে ভোগ বৃদ্ধি ও রপ্তানি বাড়ার ওপর তা নির্ভর করছে। বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের এই অর্থনীতিবিদ বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির উৎদ্বেগের মূল বিষয় হলো, বাংলাদেশের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ঘাটতি আছে। আন্তর্জাতিক প্রতিযোগিতায় পণ্য ও সেবার ক্ষেত্রে বাংলাদেশের প্রবৃদ্ধি ভালো না। গত বছর রেমিটেন্স ভালো থাকলেও চলতি বছরে তা কমার লক্ষণ দেখা দিয়েছে।

তিনি বলেন, গত কয়েক বছর থেকে বিদেশে অবস্থান করা শ্রমিকদের প্রবৃদ্ধি কমছে। এছাড়া বর্তমানে দেশের রাজনৈতিক অবস্থা স্থীতিশীলতা থাকলেও অশ্চিয়তা কাটেনি। অদূর ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঝুঁকি আছে বলে মন্তব্য করেন জাহিদ। সংবাদ সম্মেলনে আরো উপস্থিতি ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউহানেস জাট, কমিউনিকেশন অফিসার মেহরীন এ মাহবুব প্রমুখ।

Print Friendly, PDF & Email