চারটি বিষয়ে বাংলাদেশ-আমেরিকা একসঙ্গে কাজ করবে: তথ্যমন্ত্রী

0
154

ঢাকা: সাইবার অপরাধ, সন্ত্রাস মোকাবেলা, গণতন্ত্র রক্ষা ও টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে বাংলাদেশ-আমেরিকা একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সচিবালয়ে বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাটের সঙ্গে বৈঠক শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

হাসানুল হক ইনু বলেন, আমেরিকা ও বাংলাদেশ রাজনৈতিক ও আর্থ-সামাজিক বিষয়ে ঘনিষ্ঠ মিত্র। আজকে সারা বিশ্ব যখন জঙ্গিবাদের উৎপাত দ্বারা আক্রান্ত তখন গণমাধ্যম একটি গুরুত্বপূর্ণ বিষয়। সাইবার অপরাধ, সন্ত্রাস মোকাবেলায়, গণতন্ত্রকে রক্ষায় ও টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তিনি বলেন, সাইবার অপরাধ, সন্ত্রাস মোকাবেলা, গণতন্ত্র রক্ষায় ও টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে গণমাধ্যমের যে গুরুত্বপূর্ণ ভূমিকা সেই ভূমিকা নিয়ে আমরা ও আমেরিকার সঙ্গে আলোচনা করেছি। তথ্যমন্ত্রী জানান, আমেরিকার রাষ্ট্রদূত বলেছেন, এ চারটি বিষয়েই আমরা ঘনিষ্ঠ মিত্র। বাংলাদেশ ও আমেরিকা এ চারটি বিষয়ে একসঙ্গে কাজ করব। ভালভাবে কাজ করব।

বাংলাদেশে এসব ক্ষেত্রে আমেরিকা কোনো ঘাটতি দেখছে কিনা- জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, ‘আমরা সব সময়ই সহযোগিতার ভিতরে আছি। সে জন্য আমরা ঘন ঘন বসি। শুধু তথ্য মন্ত্রণালয় নয়, মাননীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে সবাই বসি। কয়েকদিন আগে নিশা দেশাই বিসওয়াল এসেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বসেছেন। এটা একটা মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে নিয়মিত বৈঠক। এ বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশ আমেরিকার সম্পর্ক আরও ঘনিষ্ঠ হচ্ছে বলেন জাসদ সভাপতি ইনু।

এসময় মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, আমরা গণমাধ্যম ও সংবাদপত্রের স্বাধীনতার বিষয়ে আলোচনা করেছি। পৃথিবীর যে কোনো দেশেই গণমাধ্যমে স্বাধীনতার জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে। এ বিষয়ে আমরা কিভাবে সহযোগিতা দিতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে।

Print Friendly, PDF & Email