জগন্নাথপুরের নির্বাচনের প্রচার এখন লন্ডনে

0
138

নিউজ ডেস্ক: প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর পৌরসভা নির্বাচন নিয়ে ইতিমধ্যে শুরু হয়ে গেছে ব্যাপক আলোচনা। নির্বাচনী এলাকার গন্ডি ছাড়িয়ে এ আলোচনা এখন সুদূর লন্ডনে। এবার পৌর নির্বাচনে অংশগ্রহণকারীরা অধিকাংশ যুক্তরাজ্য প্রবাসী হওয়ায় যুক্তরাজ্যেই ভাগ্যে নির্ধারণ হতে যাচ্ছে আগামী পৌর মেয়রের। আওয়ামীলীগ ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা দলীয় মনোনয়ন পেতে যুক্তরাজ্যে জোর লবিং শুরু করেছেন। এছাড়াও প্রবাসী প্রার্থীরা জগন্নাথপুর পৌর শহরের থাকা আত্মীয় স্বজনদের সমর্থন পেতে লন্ডনে করছেন সভা। কেউ কেউ বাসায় বাসায় গিয়ে দাওয়াত খেয়ে নিজেদের পক্ষে জনমত আদায়ের চেষ্টায় লিপ্ত রয়েছেন। প্রবাসী অধ্যুষিত এ উপজেলার সবকটি নির্বাচনে প্রবাসীদের উল্লেখযোগ্য ভূমিকা থাকে। তাই আসন্ন জগন্নাথপুর পৌরসভা নির্বাচনী হাওয়া এখন সুদূর লন্ডনে বইছে। প্রতিদিন লন্ডনের বিভিন্ন শহরে জগন্নাথপুরের প্রবাসীরা পৌর নির্বাচন নিয়ে আলোচনায় মেতে উঠছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার পৌর নির্বাচনে অংশ নিতে আওয়ামীলীগ ঘরানার প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা সবাই যুক্তরাজ্য প্রবাসী। সেখানে তাদের পক্ষে চলছে প্রচার প্রচারণা। প্রার্থীরা হলেন, সাবেক পৌর মেয়র যুক্তরাজ্য প্রবাসী আব্দুর মনাফ, পৌরসভার প্রথম পৌর চেয়ারম্যান প্রয়াত হারুনুর রশীদ হিরন মিয়া পুত্র সাবেক পৌর চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী মিজানুর রশীদ, যুক্তরাজ্য প্রবাসী সাবেক পৌর কাউন্সিলর লুৎফুর রহমান, যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবী আব্দুল হান্নান ও যুক্তরাজ্য প্রবাসী শিক্ষানুরাগী শাহ নুরুল করিম। আওয়ামীলীগ সমর্থিত এসব প্রার্থীদের মধ্যে সাবেক পৌর মেয়র আব্দুল মনাফ বিগত পৌর নির্বাচনে পরাজিত হয়ে যুক্তরাজ্য চলে গেলেও গত তিন বছর ধরে তিনি মাঠে রয়েছেন। তার ছেলে মেয়েসহ আত্মীয় স্বজনরা যুক্তরাজ্যে অবস্থান করে তার পক্ষে প্রচারণা চালাচ্ছেন।

অপরদিকে সাবেক পৌর চেয়ারম্যান মিজানুর রশীদ অতি সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে এসে নির্বাচনে অংশ নিতে প্রচারণা চালিয়ে আবারও যুক্তরাজ্যে চলে গেছেন। সেখানে আত্মীয় স্বজন শুভাকাঙ্খীদের সাথে যোগাযোগ করে নিজের পক্ষে জনসমর্থন বাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তফসিল ঘোষণার আগেই তিনি দেশে ফিরবেন বলে তার স্বজনরা জানিয়েছেন। আরেক যুক্তরাজ্য প্রবাসী শাহ নুরুল করিম দেশে অবস্থান করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও যুক্তরাজ্য প্রবাসী লুৎফুর রহমান ও আব্দুল হান্নান দু’জনই গত পৌর নির্বাচনে অংশ নিয়েছিলেন। এবারও নির্বাচনে অংশ নিতে যুক্তরাজ্য থেকে প্রচারণা চালাচ্ছেন তিনি। শারদীয় দুর্গোৎসবে তাদের শুভেচ্ছা বার্তা পৌর এলাকায় শোভা পাচ্ছে। এ দুই প্রার্থীই যুক্তরাজ্যে প্রচারণা শেষ করে অচিরেই দেশে আসবেন বলে জানা গেছে।

অপরদিকে বিএনপি সমর্থিত প্রার্থী উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি যুক্তরাজ্য প্রবাসী রাজু মিয়া সম্প্রতি দেশে এসে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন। অপর প্রার্থী আবিবুল বারী আয়হান ও ছাত্রদল নেতা আলফুজ্জামান বকুল প্রবাসী না হলেও প্রবাসে অবস্থানরত স্বজনদের মাধ্যমে প্রবাসীদের সমর্থন আদায়ের পাশাপাশি মাঠে কাজ শুরু করেছেন। এছাড়াও দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় যুক্তরাজ্য আওয়ামীলীগ ও যুক্তরাজ্য বিএনপির নেতাদের কাছেও প্রার্থীরা ধর্ণা দিচ্ছেন। কারণ যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক ও যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ এর বাড়ি জগন্নাথপুরে হওয়ায় পৌর নির্বাচনে দলীয় প্রার্থীতা ঘোষণায় তাদেরও ভূমিকা থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এ প্রসঙ্গে যুক্তরাজ্য আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ আবুল কাশেম বলেন, জগন্নাথপুর পৌরসভা নির্বাচন নিয়ে যুক্তরাজ্যে বসবাসকারী জগন্নাথপুরবাসীর মধ্যে আলাপ আলোচনা চলছে। কে হবেন দলীয় প্রার্থী এনিয়েও চলছে রাজনৈতিক বিশ্লেষণ। তিনি জানান, প্রার্থীরা সবাই যুক্তরাজ্য প্রবাসী হওয়ায় প্রবাসে তারা নিজেদের পক্ষে জনসমর্থন আদায়ে কাজ করছেন। তিনি নিজেও পৌর নির্বাচনের সময় দেশে এসে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করবেন বলে জানান। যুক্তরাজ্যে বসবাসকারী জগন্নাথপুরের সন্তান সাংবাদিক আমিনুল হক ওয়েছ জানান, আগামী পৌর নির্বাচনকে সামনে রেখে লন্ডনে বিভিন্ন প্রার্থীর সমর্থনে সভা ও প্রচারণা জোরেশোরে চলছে। প্রায় সব প্রার্থীর পক্ষে প্রবাসীদেরকে মাঠে নামাতে প্রার্থীরা কাজ করছেন। ওয়েছ জানান, যুক্তরাজ্যের প্রবাসী অধ্যুষিত ম্যানচেষ্টারসহ বিভিন্ন শহরে জগন্নাথপুর পৌরসভা নির্বাচন নিয়ে প্রার্থীদের পক্ষে বৈঠক হয়েছে।মনে হচ্ছে লন্ডনেই ফয়সালা হবে কে হবেন জগন্নাথপুরের মেয়র।

Print Friendly, PDF & Email