জগন্নাথপুরের হবিবপুরে বৃক্ষ রোপন কর্মসূচী পালিত

0
166

জামী আহমদ, হবিবপুর: জগন্নাথপুরের হবিবপুরে ‘হবিবপুর সমাজ কল্যাণ সংস্থা’র উদ্যোগে আজ শনিবার (১৩ আগস্ট ২০১৬ ইংরেজি) এক বৃক্ষ রোপন কর্মসূচী পালিত হয়েছে। “সুস্থ্য সুন্দর প্রকৃতি চাই, বেশি করে নিম গাছ লাগাই” শ্লোগানে উজ্জীবিত হয়ে সংস্থার পক্ষ থেকে হবিবপুরের সবক’টি শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদে প্রায় শতাধিক নিম বৃক্ষ রোপন ও চারা বিতরণ উপলক্ষ্যে হবিবপুর আব্দুল তাহিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংস্থার সভাপতি জনাব আব্দুল কাইয়্যুমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জনাব মুহাঃ কবীর উদ্দিনের পরিচালনায় “নিম বৃক্ষের উপকারিতা” শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জগন্নাথপুর পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব তাজিবুর রহমান, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, শাহ আব্দুল আজিজ কিন্ডারগার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা শাহ নূরুল করিম। এ ছাড়াও বক্তব্য রাখেন, হবিবপুর আব্দুল তাহিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা জনাবা সালেহা পারভিন। উপস্থিত ছিলেন হবিবপুর-কেশবপুর ফাযিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ জনাব মাওলানা আব্দুল হাকিম, হবিবপুর দারুল উলূম ইমদাদিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা আব্দুল মোমেন, দক্ষিণ হবিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জনাব নূরুল হক, মাদীনাতুল উলূম হবিবপুর হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক জনাব মাওলানা মোজাম্মেল হক, জনাব মাওলানা মোশতাক আহমদ, জনাব নজরুল ইসলাম হীরা মিয়া, জনাব মাওলানা ডাঃ আশরাফ আলী, গ্রামের বিশিষ্ট মুরব্বী জনাব আব্দুল আজিদ, আকমল আহমদ সহ সংস্থার অর্থ সম্পাদক জুবেল আহমদ, জামী আহমদ, রেদওয়ান আমিন শিহাব, ওহী উদ্দিন, আলী আহমদ, কাওছার আহমদ প্রমুখ।

বক্তারা ‘প্রকৃতির ডাক্তার’ হিসেবে খ্যাত নিম গাছের উপকারিতা তুলে ধরে বলেন, নিম গাছের সঙ্গে সবার কম-বেশি পরিচিতি আছে। লোকে বলে যে, একটি বাড়িতে যদি নিম গাছ থাকে তবে ঐ বাড়ি থেকে রোগ বালাই দূরে থাকে। এমনকি পোকা-মাকড়ও সে বাড়িতে কম দেখা যায়। সুস্থ্য সুন্দর জীবন যাপন করতে হলে আমাদের অবশ্যই প্রকৃতিকে সুস্থ্য রাখতে হবে। আর প্রকৃতির পরিচর্যাকল্পে বেশি করে নিম বৃক্ষ রোপনের উপর বক্তারা জোর তাকিদ দেন। রক্ত পরিস্কারক, চর্মরোগ নাশক, ব্রণ, কৃমি, কুষ্ঠ ও ক্ষত নিবারক, শরীরের জ্বালা-পোড়া, এলার্জি, মুখের দূর্গন্ধনাশক, দাঁতের মাড়ি সবলকারক হিসেবে নিমের গুণাগুণও বর্ণনা করেন।

Print Friendly, PDF & Email