জগন্নাথপুরে অতিরিক্ত জন্ম নিবন্ধন ফি আদায়, চেয়ারম্যানকে আইনী নোটিশ

0
605

জগন্নাথপুর প্রতিনিধিঃ  জন্ম নিবন্ধন সনদ প্রদানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালীকে আইনী নোটিশ দিয়েছেন সৈয়দপুর শাহারপড়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি এডভোকেট সৈয়দ মাসুদ হাসানের ছোট ভাই সৈয়দ সায়মন ।

জগন্নাথপুর উপজেলার ৭নং সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের বাসিন্দা সৈয়দ সিদ্দিক আলীর পুত্র সৈয়দ সায়মন আহমদের পক্ষে সিলেট জেলা বারের সিনিয়র আইনজীবী এডভোকেট সৈয়দ মহসিন আহমদ এই নোটিশ প্রদান করেছেন।
নোটিশ সূত্রে জানা যায়, অভিযোগকারী সৈয়দ সায়মন আহমদ গত ১৩ নভেম্বর তার ও তার বোনের জন্ম নিবন্ধন সনদের ইংরেজি কপির নকল সংগ্রহ করতে সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদে যান। সেখানে চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালী প্রতিটি নকলের জন্য ৫০ টাকা করে ফি জমা দিতে বলেন। সে অনুযায়ী সৈয়দ সায়মন আহমদ ফি জমা দেন নোটিশদাতা রশিদের কপি চাহিলে রশিদের কপি সরবরাহ করতে অস্বীকার করেন । কিন্তু, কপি সরবরাহ করতে হলে আরো এক হাজার টাকা করে ইউনিয়ন অফিসের ফি জমা দিতে হবে বলে সৈয়দ সায়মন আহমদকে জানান চেয়ারম্যন তৈয়ব মিয়া কামালী। এ নিয়ে দর কষাকষির পর চেয়ারম্যান প্রতি কপির জন্য ৩শ’ টাকা করে তাকে পরিশোধ করলে পরে জন্ম সনদের কপি প্রদান করতে রাজি হন। বাধ্য হয়ে দুটি সনদের জন্য মোট ৬শ’ টাকা অফিস সহকারীর হাতে তুলে দিয়ে সনদ সংগ্রহ করেন সৈয়দ সায়মন আহমদ। চেয়ারম্যান কর্তৃক টাকা চাওয়ার অতঃপর টাকা পরিশোধের পুরো ঘটনা গোপনে ভিডিও করেন সৈয়দ সায়মন আহমদ। পরে, তিনি খোঁজ নিয়ে জানতে পারেন সরকারী ফি’র বাইরে অতিরিক্ত কোন ইউনিয়ন ফি আদায়ের বিধান নেই। বিষয়টি জানতে পেরে তার কাছ থেকে আদায় করা অতিরিক্ত ফির বৈধতার কথা জানতে চেয়ে এবং এ বিষয়ে যথাযথ ব্যাখ্যা চেয়ে গত ১৯ নভেম্বর আইনজীবীর মাধ্যমে চেয়ারম্যান তৈয়ব মিয়া কামালীকে নোটিশ প্রদান করেন সৈয়দ সায়মন আহমদ

Print Friendly, PDF & Email